May 2, 2024, 9:52 pm

ভোট দিতে গিয়ে জানলেন তিনি মৃত!

অনলাইন ডেস্ক।

বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশে শুরু হয়েছে ভোট উৎসব। পশ্চিমবঙ্গে কিছু সহিংসতা ছাড়া মোটামুটি নির্বিঘ্নেই শুক্রবার ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোটগ্রহণ শেষ হয়েছে। পশ্চিমবঙ্গের তিনটি আসনে শুক্রবার ভোট নেয়া হয়– কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে।

স্থানীয় সময় সকাল সাতটায় ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল চারটায়। উৎসবের মেজাজেই ভোট দিতে গেছেন বিভিন্ন আসনের ভোটাররা। এনিয়ে বেশ কিছু ঘটনা শিরোনামও এসেছে। এই যেমন, এক বৃদ্ধা ভোট দিতে গিয়ে জানতে পারলেন, তিনি আর এই পৃথিবীতে নেই, মারা গেছেন।

ঘটনাটি ঘটেছে পশ্চিমবঙ্গের একটি কেন্দ্রে। ভোট দিতে গিয়ে এক বৃদ্ধা জানতে পারেন, তিনি মারা গেছেন, আর ভোট দিতে না পেরে হতাশ তিনি।

কাগজে-কলমে মৃত হওয়ায় বাস্তবে জীবিত এই ভোটারের ভোট দিতে পারেননি। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম টিভি-৯ বাংলা।
সংবাদমাধ্যমটি বলছে, ভুক্তভোগী ওই বৃদ্ধার নাম বাসন্তী দাস। তিনি শুক্রবার সকাল সকাল ভোট দিতে কেন্দ্র চলে যান। কিন্তু, ভোটকেন্দ্রে গিয়ে শুনলেন, তিনি নাকি মারা গেছেন। তাই ভোট দিতে দেয়া হবে না তাকে। কাগজে-কলমে তিনি মৃত। তাই ভোটাধিকার নেই। এনিয়ে কাউকে নালিশও জানতে পারলেন না।

পরে অশ্রুসজল চোখ নিয়ে ভোট কেন্দ্র থেকে ফিরে আসেন বাসন্তী দাস নামে ওই বৃদ্ধা। নিজেদের হতাশার কথা জানান গণমাধ্যমকে। ভোটের সকালে এই ঘটনা ঘটেছে ধূপগুড়ি পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডে। ধূপগুড়ির বৈরাতীগুড়ি হাই স্কুলে ভোট কেন্দ্র বাসন্তীর। সকাল সাড়ে সাতটার দিকে ভোট দিতে গিয়েছিলেন তিনি।

ভোটের ডিউটিতে থাকা প্রিজাইডিং অফিসার জানান, তার কিছু করার নেই, ভোটার তালিকায় ডিলিট রয়েছে তাই ভোট দিতে পারবেন না তিনি, তাই ফিরিয়ে দেয়া হয়েছে ওই বৃদ্ধাকে। বৃদ্ধার ছেলে উজ্জ্বল দাস বলছেন, মা একাই ভোট দিতে গিয়েছিলেন। কিন্তু ওখান থেকে বলেছে- তোমার নাম নেই, তুমি মৃত।

অশ্রুসজল চোখে বাসন্তী বলেন, সাড়ে সাতটার সময় ভোট দিতে যাই। কিন্তু, দীর্ঘক্ষণ লাইনে থাকার পরেও ভোট দিতে পারিনি। সরকারের খাতায় নাম নেই বলছে। অনেকক্ষণ ওরা কোথায় কোথায় সব ফোন করল। জেলা প্রশাসকের অফিসেও ফোন করেছিলাম। তারপর বলল আপনি এখন যান। এই বছর আর হবে না।

তিনি আরও বলেন, আমাদের এলাকার লোকজনও অনেক চেষ্টা করল। কিন্তু ভোট দিতে পারলাম না। খুবই খারাপ লাগছে। মনে হচ্ছে- আমি মরে গিয়েছি। আমি তো প্রতিবারই ভোট দিই। কিন্তু, এবার পারলাম না। প্রতিবার তো এখানেই ভোট দিই। এবারে কী হলো জানি না।

উল্লেখ্য, শুক্রবার থেকে ভারতের লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। প্রথম দফায় দেশটির ২১ রাজ্যের ১০২ আসনে ভোটগ্রহণ হবে। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের তিন আসন- জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার লোকসভা কেন্দ্র।
সুত্র: আনান্দ বাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :