May 19, 2024, 7:57 pm

মার্কিন অভিজাত ফ্যাশন শো’র রাতে নিউইয়র্কে মেট গালার কাছে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ

গাজায় চলমান যুদ্ধের বিরুদ্ধে সোমবার এক সমাবেশে নিউইয়র্কে বিক্ষোভকারীরা আমেরিকার সবচেয়ে বড় ফ্যাশন শো’র রাতে মেট গালার কাছে একত্রিত হলে, তাদের বেশ ক’জনকে গ্রেফতার করা হয়। মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্টস কস্টিউম ইনস্টিটিউটের বার্ষিক তহবিল সংগ্রহের জন্য মেট গালার এই অভিজাত অনুষ্ঠানটি সেলিব্রিটি, ফ্যাশন ডিজাইনার ও গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করে থাকে। খবর এএফপি’র।
ম্যানহাটনের মধ্যে দিয়ে অনুষ্ঠানস্থলের দিকে মিছিল করে জড়ো হওয়ার চেষ্টাকারী এই বিক্ষোভকারীদের সাথে, আমেরিকায় চলমান ফিলিস্তিনপন্থী আন্দোলনের কেন্দ্রস্থল কলম্বিয়া ইউনিভার্সিটি’র আন্দোলনকারী শিক্ষার্থীদের কোনো যোগসূত্র নাই বলে জানা গেছে। ফ্যাশন শো’তে তারকারা কার্পেটের ওপর দিয়ে হেঁটে যাওয়ার সময় এবং ছবির জন্য পোজ দেওয়ার সময়, কতজনকে গ্রেফতার করা হয়েছে- তা জানা যায়নি, তবে এএফপি সাংবাদিকরা বেশ ক’জন গ্রেফতার হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। নিউইয়র্ক ডেইলি নিউজ জানিয়েছে , সান্ধোৎসবের কাছে জড়ো হওয়া শত শতের মধ্যে প্রায় এক ডজনকে গ্রেফতার করা হয়। বিক্ষোভটিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার জন্য পুলিশকে বলা হয়েছিল বলে জানা গেছে। আয়োজকরা, গাজা নগরীব্যাপী বিক্ষোভ দিবস আহ্বান করে এক ইভেন্টের একটি ফ্লাইয়ার এক্স-এ পোস্ট করে।
ক্রমবর্ধমান বেসামরিক মৃত্যুর সংখ্যা নিয়ে তরুণ ভোটার ও প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমেক্রেটিক পার্টির কিছু সদস্যের উদ্বেগ সত্ত্বেও, বাইডেন গাজা যুদ্ধে মার্কিন মিত্র ইসরায়েলের প্রতি সমর্থন অব্যাহত রেখেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :