May 2, 2024, 2:30 am

৪৪০ কোটিতে বিক্রি হলো মূল্যবান নীল হীরা

‘ব্লু রয়্যাল’ নামে পরিচিত বিরল এক হীরা ৪০ মিলিয়ন ডলার মূল্যে নিলামে বিক্রি হয়েছে। বাংলাদেশি টাকায় যার মূল্য প্রায় ৪৪০ কোটি (১ ডলার ১১০ টাকা হিসাবে ধরে)।

গতকাল মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় বিরল রত্নটি নিলামে তোলে ব্রিটিশ নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টি’স।

নিলামকারী প্রতিষ্ঠান জানায়, এটি নিলামের ইতিহাসে সবচেয়ে বড় এবং নিখুঁত বিরল নীল রঙের হীরা।

হীরাটি ১৭ দশমিক ৬১ ক্যারেটের। নাশপাতি আকৃতির‘ব্লু রয়্যাল’ হীরাটি একটি আংটিতে বসানো আছে। ৫০ বছর ধরে এটি ব্যক্তিগত সংগ্রহে ছিল। প্রথমবারের মতো ‘ব্লু রয়েল’ নিলামে বিক্রি হয়েছে।

নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টি’স এক বিবৃতিতে বলেছে, ‘এখন পর্যন্ত খুঁজে পাওয়া বিরল হীরাগুলোর একটি এটি।’ তবে হীরাটি কারা কিনেছে তা প্রকাশ করেনি এ প্রতিষ্ঠানটি।

ক্রিস্ট’স জানায়, তাঁদের ২৫০ বছরের নিলামের ইতিহাসে ২০২০, ২০১৪ ও ২০১৬ সালে ১০ ক্যারেটের বেশি মাত্র তিনটি বিরল উজ্জ্বল নীল রঙের হীরা বিক্রির জন্য তোলা হয়েছিল।

২০১৬ সালে ক্রিস্টি’স ‘ওপেনহাইমার ব্লু’ নামে পরিচিত ১৪ দশমিক ৬ ক্যারটের একটি নীল হীরা বিক্রি করেছিল ৫৭ মিলিয়ন ডলারে।

জেনেভায় ক্রিস্টি’স-এর হেড অফ জুয়েলারি ম্যাক্স ফাউসেট বিক্রির সময় সংবাদ সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা অত্যন্ত সন্তুষ্ট। এটি ২০২৩ সালে বিশ্বব্যাপী যেকোন নিলামকারী প্রতিষ্ঠানের মধ্যে বিক্রি হওয়া সবচেয়ে ব্যয়বহুল গয়না।’

এর আগে গত সোমবার ১৯৭৯ সালের ছবি ‘এপোকেলিপস নাও’-এ মার্কিন অভিনেতার পরা মার্লন ব্র্যান্ডোর একটি রোলেক্স ঘড়িও নিলামে তুলেছিল ক্রিস্টি’স। রোলেক্স ঘড়িটি প্রায় পাঁচ মিলিয়ন ডলারে বিক্রি করা হয় বলে সংবাদ সংস্থাগুলো জানিয়েছে। মার্কিন অভিনেতার স্বাক্ষর ঘড়িটির পেছনে খোদাই করা রয়েছে।

আলাদাভাবে ১৯৫৩ সালের ‘রোমান হলিডে’ চলচ্চিত্রে বিখ্যাত অভিনেত্রী অড্রে হেপবার্নের পরিহিত একটি মুক্তার মালা তোলা হয় নিলামে। ৩ নভেম্বর শুরু হওয়া নিলাম চলবে ১৬ নভেম্বর পর্যন্ত।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :