May 1, 2024, 3:24 pm

৫ ট্রিকস জানা থাকলে খুব সহজেই বিদ্যুৎ বিল কমাতে পারবেন

এক্সক্লুসিভ ডেস্ক : গরমে শীতের সময়ের তুলনায় বিদ্যুৎ বিল একটু বেশি আসে। এর যথেষ্ট কারণও আছে বৈকি! গরমে একদিকে সারাদিনের হাড় ভাঙা খাটুনির শেষে ঘরে ফিরে একটু জিরোতে গিয়ে ফ্যান এসি না চালালেও নয়, অন্যদিকে আবার ক্রমশ বাড়তে থাকা বিদ্যুৎ বিল মাসের শেষে হাতে ধরায় বিশাল বিদ্যুৎ বিল।

তবে কিছু ট্রিকস জানা থাকলে খুব সহজেই বিদ্যুৎ বিল কমাতে পারবেন-

>> বাড়িতে যদি পুরোনো বৈদ্যুতিক যন্ত্রপাতি থাকে তাহলে এখনই তা সরিয়ে ফেলুন। কারণ এই ধরণের যন্ত্রপাতিগুলো বৈদ্যুতিক বিল প্রচুর পরিমাণে খরচ করে। এর ফলে বিদ্যুৎ বিল অনেকটা বাড়িয়ে দেয়। এখন বাজারে শক্তি সাশ্রয়ী ৫ স্টার রেট যুক্ত যন্ত্রপাতি চলে এসেছে। সেগুলো ব্যবহার করলে বিদ্যুৎ অনেকটা সাশ্রয় করা যায়।

>> শুধু যেই ইলেকট্রিক যন্ত্রপাতিগুলো ব্যবহার করছেন সেগুলোর সুইচ অন রাখুন। অপ্রয়োজনে ইলেকট্রিক যন্ত্রের সুইচ সব সময় অফ রাখতে ভুলবেন না। এমনকি ফোনের চার্জার বা ল্যাপটপের মত ছোট ছোট ডিভাইসগুলির ক্ষেত্রে একই বিষয় মনে রাখতে হবে।

>> আধুনিক বাল্বের ব্যবহার করুন। আপনার বাড়িতে যদি এলইডি বাল্বের পরিবর্তে অন্য কোনো বাল্ব ব্যবহৃত হয়ে থাকে তাহলে আজই তা পরিবর্তন করুন কারণ বর্তমান সময়ে আধুনিক এলইডি লাইটগুলো অনেকটা বিদ্যুৎ সাশ্রয় করে তাই কিনে আনুন এলইডি আলো।

>> অনর্থক বিদ্যুৎ অপচয় করবেন না। খেয়াল রাখবেন যেন আপনার বিদ্যুৎ যেন অনর্থক কাজে ব্যয় না করা হয়। কম্পিউটার ও মোবাইল চার্জারের কাজ হয়ে গেলে তা সব সময় অফ রাখতে ভুলবেন না। এর সঙ্গে সঙ্গে আপনার ঘরে থাকা টিভিকে স্ট্যান্ডবাই মোডে কখনই রাখবেন না।

>> এসি সঠিক তাপমাত্রায় চালান। গ্রীষ্মে বেশি এসি ব্যবহার করতে হয়। তবে এসি ব্যবহার করলে যে বিদ্যুৎ বিল বেশি আসে ব্যাপারটা তেমন একেবারেই নয়। কেবল এসির সঠিক ব্যবহার করতে না জানলে এসি থেকে অতিরিক্ত বিদ্যুৎ অপচয় হয়।

এয়ার কন্ডিশনার মেশিন চালানোর সময় এসিকে যদি ২৪ ডিগ্রি অটোমেটিক সেটিংয়ে চালানো হয় তাহলে বিদ্যুৎ বিল অনেকটা কম আসে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :