June 28, 2024, 12:26 pm

আগামী ১ জুন থেকে বেনাপোল-মোংলা রুটে ট্রেন চলবে

আগামী ১ জুন বেনাপোল বন্দর থেকে মোংলা রুটে ট্রেন চলাচল শুরু হচ্ছে। আজ বৃহস্পতিবার (৩০ মে) বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল রেল স্টেশন মাস্টার সাইদুর রহমান।
স্টেশন মাস্টার বলেন, আগামী ১ জুন (শনিবার) সকাল ৯টা ১৫মিনিটে বেনাপোল থেকে কমিউটার ট্রেনটি মংলার উদ্দেশে ছেড়ে যাবে। এ ট্রেনটি খুলনা ফুলতলা হয়ে মোংলায় যাবে।
এর আগে গত বছরের ১ নভেম্বর খুলনা থেকে মোংলা পর্যন্ত নতুন রেললাইনের উদ্বোধন করা হয়। উদ্বোধনের প্রায় ৭ মাস পর এ রুটে ট্রেন চলাচল শুরু হচ্ছে ১ জুন।
বর্তমানে বেনাপোল-খুলনা ভায়া যশোর হয়ে চলাচল করছে বেতনা এক্সপ্রেস। এই ট্রেনটির রেক দিয়ে পরিধি বাড়িয়ে ট্রেনটি মোংলা রুট বাড়ানো হয়েছে। এতে সময়ও বেশি লাগবে। সময়ের সঙ্গে তাল মেলাতে গিয়ে অন্যান্য স্টেশনের যাত্রীরাও ভোগান্তিতে পড়বেন। অনে যাত্রী বলছেন এ ট্রেন না চালিয়ে অবমুক্ত ভ্যাকুয়াম রেক দিয়ে নতুন ট্রেন চালু করা হোক।
রেলওয়ে পশ্চিমাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আব্দুল আওয়াল স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, আগামী ১ জুন সকাল সোয়া ৯টায় বেনাপোল থেকে ট্রেনটি ছেড়ে যাবে মোংলার উদ্দেশে। ট্রেনটি পৌঁছাবে দুপুর ১২টা ৩৫ মিনিটে। এরপর মোংলা থেকে ট্রেনটি ছাড়বে দুপুর ১টায় এবং বেনাপোলে পৌঁছাবে বিকেল সাড়ে ৪টায়। মঙ্গলবার ছাড়া সপ্তাহের অন্যান্য দিন এ রুটে একই সময়ে ট্রেন চলাচল করবে। এই রুটের দূরত্ব ১৩৮ দশমিক ৬৪ কিলোমিটার।
বেনাপোল থেকে ট্রেন ছাড়ার পর নাভারণ, ঝিকরগাছা, যশোর জংশন, রূপদিয়া, সিঙ্গিয়া, চেঙ্গুটিয়া, নওয়াপাড়া, বেজেরডাঙ্গা, ফুলতলা, আড়ংঘাটা, মোহাম্মদনগর, কাটাখালি, চুলকাটি বাজার, ভাগা ও দিগরাজ স্টেশনে যাত্রাবিরতির পর মোংলায় যাবে।
খুলনা-মোংলা রেলপথ নির্মাণ প্রকল্প পরিচালক মো. আরিফুজ্জামান জানান, খুলনা থেকে মোংলা পর্যন্ত রেললাইন ট্রেন চলাচলের জন্য পুরোপুরি উপযোগী রয়েছে। ৮ স্টেশনে আসবাবপত্রসহ প্রয়োজনীয় অন্যান্য সরঞ্জাম পৌঁছে গেছে।
রেলওয়ে পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার জানান, খুলনা-মোংলা রুটের জন্য এখনও জনবল নিয়োগ সম্পন্ন হয়নি। রেলওয়ের বিভিন্ন জায়গা থেকে জনবল এনে আপাতত ন্যূনতম জনবল দিয়ে কার্যক্রম পরিচালনা করা হবে। এই রুটে ট্রেন চলাচলের কোনো উদ্বোধনী অনুষ্ঠান হবে না।
বেনাপোল রেলস্টেশনের মাস্টার বিষয়টি নিশ্চিত করে জানান, বেনাপোল থেকে মোংলার ভাড়া নির্ধারণ করা হয়েছে ৮৫ টাকা। আপাতত বেনাপোল-খুলনার মধ্যে চলাচলকারী বেতনা এক্সপ্রেস ট্রেনটিই যাবে মোংলা পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :