June 30, 2024, 9:24 pm

২০২৩ সালে আ.লীগের আয় ২৭ কোটি টাকা আগের বছরের তুলনায় আয় ও ব্যয় বেড়েছে

নির্বাচন কমিশনে আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। ২০২৩ সালে দলটির আয় হয়েছে ২৭ কোটি ১৪ লাখ ৪৫ হাজার টাকা। আর ব্যয় হয়েছে ৯ কোটি ৮৭ লাখ ৩৬ হাজার টাকা।

আজ বৃহস্পতিবার নির্বাচন কমিশনে ২০২৩ সালের দলীয় আয়-ব্যয়ের হিসাব জমা দেয় আওয়ামী লীগ। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশনের সচিব শফিউল আজিমের কাছে আয়-ব্যয়ের হিসাব জমা দেয় আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল। পরে দলটির কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমান সাংবাদিকদের দলের আয়-ব্যয়ের তথ্য জানান।

সংসদ নির্বাচনের নমিনেশন ফরম ছাড়াও আওয়ামী লীগের ২০২৩ সালে মাসিক চাঁদা এক কোটি ৬৩ লাখ ৬৩ হাজার, মেঘনা ব্যাংকের অনুদান ১ কোটি ১ লাখ, অন্যান্য ফরম বিক্রি ২ কোটি ২৯ লাখ ৮৪ হাজার, বঙ্গবন্ধু অ্যাভিনিউর ভাড়া ১৫ লাখ ৩৫ হাজার, ব্যাংক সুদ থেকে ৪ কোটি ৮৪ লাখ ৪১ হাজার এবং অন্যান্য খাত থেকে ৩৭ লাখ ৭২ হাজার টাকা।

এর আগের বছর ২০২২ সালে আওয়ামী লীগের আয় হয় ১০ কোটি ৭১ লাখ ৩৫ হাজার ৭৬৮ টাকা। ব্যয় হয় ৭ কোটি ৮৬ লাখ ৮৪ হাজার ৫৭৯ টাকা। ২০২৩ সালে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে দলের আয় ও ব্যয় বেড়েছে বলে জানা গেছে।

আশিকুর রহমান বলেন, মাসিক চাঁদা, অনুদান, মনোনয়নপত্র বিক্রি, ভাড়া, ব্যাংক সুদ ও অন্যান্য খাত থেকে আয় এসেছে। আর ব্যয় হয়েছে বেতন, রাজনৈতিক কর্মকাণ্ডে নানা খরচ, পোস্টার ছাপানো, মানুষকে অনুদান ইত্যাদি খাতে।

নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে পূর্ববর্তী পঞ্জিকাবর্ষের দলের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব ৩১ জুলাইয়ের মধ্যে ইসির কাছে জমা দিতে হয়। কোনো দল পরপর তিন বছর হিসাব জমা দিতে ব্যর্থ হলে নিবন্ধন বাতিল করতে পারে ইসি। বর্তমানে ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৪৪।

নির্বাচন কমিশনে আসা প্রতিনিধিদলে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, উপদপ্তর সম্পাদক সায়েম খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :