July 4, 2024, 2:33 am

অভয়নগরের ফাতেমা হাসপাতালে ভুল অপারেশনে নারীর মৃত্যুর অভিযোগ

যশোরের অভয়নগরে ফাতেমা (প্রা.) হাসপাতালে ভুল অপারেশনে ইতি বেগম (২২) নামে একজনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছেন স্বজনেরা। রোববার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে। ওই নারীর মৃত্যুর পর স্থানীয় উত্তেজিত জনতা হাসপাতালটি ঘেরাও করে বিক্ষোভ দেখায়। তবে, হাসপাতাল কর্তৃপক্ষ দাবি করেছে, চিকিৎসায় কোন ভুল ছিলনা।
মৃতের মামা সাংবাদিকদেরকে বলেন, ‘এই হাসপাতালে অনিয়মের শেষ নেই, প্রায়ই ওই হাসপাতালে ভুল চিকিৎসায় মানুষ মৃত্যুবরণ করে। আমরা এই মৃত্যু মেনে নিতে পারছিনা, আমরা চাই ভুল চিকিৎসার অবসান হোক এবং ইতির মৃত্যুর সঠিক বিচার হোক।’
ইতি বেগমের ৭ বছর বয়সী ছেলে রয়েছে। দ্বিতীয়বার তিনি সন্তানসম্ভবা হন। গত ২৯ জুন শনিবার তিনি ফাতেমা হাসপাতালে ভর্তি হন। ওই রাতেই ডাক্তার তাকে সিজারিয়ান অপারেশন করেন এবং একটি পুত্র সন্তানের জন্ম হয়। রাত ৩টার পর থেকে অতিরিক্ত রক্তক্ষরণ হওয়ার কারণে ইতি বেশ অসুস্থ হয়ে পড়লে অবস্থা খারাপ দেখে রোববার তাকে খুলনায় রেফার্ড করেন ডাক্তার। স্বজনরা খুলনা নেয়ার পথে ইতির মৃত্যু হয়।
ইতি বেগম চুয়াডাঙ্গার দর্শনা উপজেলার রাজের স্ত্রী এবং যশোরের অভয়নগর উপজেলার ধোপাদী গ্রামের আরশাব শেখের মেয়ে। পরে এই সংবাদ ছড়িয়ে পড়লে উত্তেজিত জনতা ওই হাসপাতাল ঘেরাও করে আন্দোলন করতে থাকেন। পরে হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি মিমাংসার আশ্বাসে আন্দোলন বন্ধ হয়।
নওয়াপাড়া ফাতেমা (প্রা.) হাসপাতালে এর আগেও ভুল সিজারিয়ান অপারেশনে অনেক রোগীর মৃত্যু হলেও অজানা কোন কারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফ থেকে ওই হাসপাতালের বিরুদ্ধে কোন আইনগত পদক্ষেপ নেওয়া হয়নি। ফলে দিন দিন ওই হাসপাতালে বাড়ছে মৃত্যুর মিছিল। যার সর্বশেষ শিকার ইতি।
হাসপাতালের ম্যানেজার তরিকুল ইসলাম জানান, ‘ডাক্তার সময়মতো সঠিক চিকিৎসা করার পরেও অতিরিক্ত রক্তক্ষরণের কারণে আমরা খুলনা পাঠিয়েছি। ওই রোগীর আইসিইউ খুব দরকার ছিল। আমাদের চিকিৎসায় কোনো ভুল নেই।’
অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ওহিদুজ্জামানের মুঠোফোনে একাধিকবার ফোন করলেও তিনি ফোনটি রিসিভ করেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :