July 4, 2024, 11:10 pm

টাইব্রেকারে কস্তার জাদুর ছোঁয়ায় শেষ আটে পর্তুগাল

স্পোর্টস ডেস্ক।।

ম্যাচের নির্ধারিত সময়ে মেলেনি জালের দেখা। অতিরিক্ত সময়েও স্কোরশিটে নাম তুলতে পারল না পর্তুগাল-স্লোভেনিয়া। ক্রিস্টিয়ানোর রোনালদোর পেনাল্টি মিস করার ম্যাচটির ভাগ্য শেষ পর্যন্ত নির্ধারিত হয় টাইব্রেকারে। সেখানেই বিজয় উল্লাসে ভাসে পর্তুগিজরা। টাইব্রেকারে স্লোভেনিয়াকে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ আট নিশ্চিত করল রোনালদোরা।

সোমবার দিবারগত রাত ১টায় শুরু হওয়া ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোর ম্যাচটির নির্ধারিত ৯০ মিনিট শেষ হয় গোলশূন্য ড্রতে। যোগ করা অতিরিক্ত ৩০ মিনিটেও ম্যাচের ফল না আসলে শেষ পর্যন্ত টাইব্রেকারে গিয়ে ৩-০ গোলে হারায় পর্তুগাল।

যোগ করা সময়ে পেনাল্টি মিস করে কান্নায় ভেঙে পড়েছিলেন রোনালদো। ম্যাচের বয়স তখন ছিল ১০৫ মিনিট। ওই সময় পর্তুগালের হয়ে রোনালদোর শট থামিয়ে স্লোভেনিয়ার নায়ক বনে যান গোলরক্ষক ইয়ান ওবলাক। সুযোগ হাতছাড়া করা রোনালদো তখন শিশুর মতো কাঁদছিলেন। মনে হচ্ছিল এই ম্যাচই হয়ত ইউরোয় শেষ হতে যাচ্ছে তার।

কিন্তু নাহ, সতীর্থ ডিয়াগো কস্তা সেটা হতে দেননি। টাইব্রেকারে তিনি তার হাতের জাদু দেখান। স্লোভেনিয়ার একটি শটও তিনি যেতে দেননি নিজের জালে।

অন্যদিকে টাইব্রেকারে এসে ভুল করেননি রোনালদোও। দলের প্রথম গোলটাই করেন আল নাসের তারকা। পরের দুই শটও সফলভাবে নেন ব্রুনো ফার্নান্দেজ ও বের্নার্দো সিলভা। ফলে হেসেখেলেই এই ধাপ পার হয়ে শেষ আটের টিকিট পেয়ে যায় পর্তুগাল।

জিতলে কোয়ার্টার ফাইনালের টিকিট। হারলে বিদায়। এমন সমীকরণের ম্যাচে আক্রমণে ভীতি ছড়িয়েও স্লোভেনিয়ার রক্ষণ ভাঙতে পারেনি পর্তুগাল। ম্যাচে যোগ করা সময় মিলিয়ে ২০ বার আক্রমণে যায় সাবেক চ্যাম্পিয়নরা। যার মধ্যে ৬টি ছিল অনটার্গেট শট। কিন্তু একটিতেও মেলেনি গোল। বিপরীতে ১০বার শট নেওয়া স্লোভেনিয়াও জালের দেখা পেতে ব্যর্থ।

যদিও প্রথমার্ধে স্লোভেনিয়ার সামনে খুব একটা প্রতিরোধ গড়তে পারল না পর্তুগাল। একের পর এক সুযোগ হাতাছাড়া করে বিরতির আগে গোলহীন থাকে ক্রিস্টিয়ানো রোনালদোর দল।

বিরতির আগে বড় সুযোগ আসে ম্যাচের ৩০তম মিনিটে। প্রতিপক্ষের দ্বারা ফাউলের শিকার হয়ে বিপজ্জনক জায়গায় ফ্রি কিক পেয়ে যায় পর্তুগাল। সেই ফ্রি কিকে শট্ নেন রোনালদো। তবে স্লোভেনিয়ার গোলকিপার বল হাত দিয়ে ফিরিয়ে দিয়ে হতাশ করেন আল নাসের তারকাকে।

এর পাঁচ মিনিট বাদে আরেকটি সুযোগ হাতছাড়া করে পর্তুগাল। উল্টো ৩৮তম মিনিটে গোল খেতে বসে তারা। তবে বল পোস্টের ওপর দিয়ে গেলে সেই যাত্রায় বেঁচে যায় পর্তুগাল।

বিরতির পরেও প্রতিপক্ষের রক্ষণ ভাঙতে পারেনি পর্তুগাল। ফলে ম্যাচে যায় অতিরিক্ত সময়ে। সেখানেও গোল না আসলে শেষ পর্যন্ত টাইব্রেকারে কস্টার জাদুর হাতের ছোঁয়ায় পর্তুগাল পৌঁছে যায় কোয়ার্টার ফাইনালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :