April 27, 2024, 4:58 pm

কর্তোয়া-ভিনিসিয়াসে ১৪তম শিরোপার চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

স্পোর্টস ডেস্ক।।
চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুলকে ০-১ গোলে হারিয়ে ১৪তম শিরোপা জিতে নিয়েছে রিয়াল মাদ্রিদ। ম্যাচের একমাত্র গোলটি করেন ভিনিসিয়াস জুনিয়র। সে সঙ্গে কোর্তোয়া অতিমানবীয় পারফর্ম্যান্স নিশ্চিত করে রিয়ালের জয়। একে একে নয়টি গোল সেভ করেন কাের্তোয়া।

হাইভোল্টেজ ম্যাচটির প্রথমার্ধ ছিল গোলশূন্য। তবে ম্যাচের শুরু থেকেই রিয়ালকে চাপে রাখে লিভারপুল। একের পর এক আক্রমন চালান মোহাম্মদ সালাহ-সাদিও মানে।

ম্যাচের ২১তম মিনিটে মানের দুর্দান্ত শট রুখে দেন রিয়ালের গোলরক্ষক কোর্তোয়া। আর বিরতির কয়েক মিনিট আগে অফসাইডের কারণে বাতিল হয় রিয়াল মাদ্রিদের অধিনায়ক করিম বেনজেমা গোল
প্যারিস থেকে আসছে জুনে মাদ্রিদে আসার কথা ছিল কিলিয়ান এমবাপ্পের। কিন্তু মাদ্রিদকে ফাঁকি দিয়ে প্যারিসেই থাকলেন তিনি। এমবাপ্পে ফাঁকি দিলেও প্যারিস মাদ্রিদকে বঞ্চিত করলো না। রিয়াল মাদ্রিদ যে ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা উৎসবের জন্য প্যারিসকেই বেছে নিল। ভিনিসিয়াসের একমাত্র গোলে লিভারপুলকে হারিয়ে ইউরোপের রাজা এখন সাদা জার্সির রাজকীয় মাদ্রিদ। ইউরোপের রাজা যে রিয়াল মাদ্রিদ তা আরও একবার প্রমাণ পেল বিশ্ব। ম্যাচ জুড়ে আক্রমণের বন্যা বইয়ে দেওয়া লিভারপুলকে এক ঝলকের একটু বুদ্ধিদীপ্ত ফুটবলেই যে পরাস্ত করলো আনচেলত্তির শিষ্যরা। ৫৯ মিনিটে ভালভার্দের পাস থেকে ভিনিসিয়াসের করা একমাত্র গোলটিই ম্যাচের ভাগ্য গড়ে দিলো। তাতে ২০১৮ সালের পর আবার ইউরোপ সেরা রিয়াল মাদ্রিদ। ১৪তম শিরোপা জেতা রিয়াল মাদ্রিদের নিকটতম প্রতিদ্বন্দ্বী এসি মিলানের শিরোপা সংখ্যা ঠিক অর্ধেক।

এর আগে প্রথমার্ধে ম্যাচের নিয়ন্ত্রণ ছিল লিভারপুলের হাতে। কিন্তু দ্বিতিয়ার্ধে রিয়াল মাদ্রিদ ফেরে চেনা ছন্দে। ভালভার্দের দুর্দান্ত দৌড়ের পর ভিনিসিয়াসের সুযোগসন্ধানী ছোঁয়া। ব্যাস দুর্দান্ত লিভারপুলের জালে মাদ্রিদের পক্ষ থেকে প্রতিশোধের প্রথম উপহার।

প্রথমার্ধে ১৬ মিনিটেই ডি-বক্সে রিয়াল মাদ্রিদ ডিফেন্ডারদের ভেল্কি দেখিয়ে আলেক্সান্ডার-আর্নল্ড বল দিয়েছিলেন সালাহকে। কিন্তু সালাহ’র দুর্বল শট রুখে দেন কর্তোয়া। কয়েক মুহূর্ত পর আলেক্সান্ডার-আর্নল্ড নিজেই আকাশে বল পাঠিয়ে সুযোগ নষ্ট করেন।

পরের মিনিটেই আবার গোলের সুযোগ আসে লিভারপুলের সামনে। নিজেদের বক্সে ক্লিয়ার করে বাঁচতে গিয়ে মাদ্রিদ বল তুলে দিয়েছিল থিয়াগোর পায়ে। তার দূরপাল্লার শট কোনমতে ঠেকান কর্তোয়া।

২০ মিনিটে দুর্ভাগ্য বঞ্চিত করে লিভারপুলকে। দুজন ডিফেন্ডারকে কাটিয়ে গোলে শট নিয়েছিলেন সাদিও মানে। তার শট ফেরে পোস্টে লেগে। ফিরতি বল লুফে নিয়ে দলকে বাঁচান কোর্তোয়া।

২৫ মিনিটে সুযোগ পায় রিয়াল মাদ্রিদ। বা-প্রান্ত থেকে ভিনিসিয়াসের ক্রস অল্পের জন্য নাগাল পাননি বেনজেমা।

প্রথমার্ধের একদম শেষের দিকে গোল করে ফেলেছিলেন বেনজেমা। লম্বা থ্রু-বল নিজের নিয়ন্ত্রণে নিয়ে গোলে শুট করতে গিয়েও জায়গার অভাবে তা পাস দিতে যান বেনজেমা। লিভারপুল ডিফেন্ডাররা সেই বল ক্লিয়ার করতে ব্যর্থ হলে আবার বল পান বেনজেমা। অ্যালিসনকে পরাস্ত করলেও রেফারি বাজান অফসাইডের বাঁশি। পরে ভিএআর চেক করে নিজের সিদ্ধান্তে বহাল থাকেন রেফারি। ফের পরাজয়ে ২০১৮ সালের ফাইনালের প্রতিশোধ নেয়া হলো না মোহাম্মদ সালাহদের। হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে অলরেডদের। রিয়াল চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতায় করিম বেনজিমার ব্যালন ডি’অর জয়ের দাবিটা আরো জোড়ালো হলো।

যে কারণে খেলা শুরু হতে দেরি হলো
শুরুতেই হোঁচট খেলো রিয়াল মাদ্রিদ বনাম লিভারপুলের মধ্যকার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। জমজমাট ম্যাচটি মাঠে গড়ানোর সময় নির্ধারিত সময়ের চেয়ে আধাঘণ্টা পিছিয়ে যায়। বাংলাদেশ সময় রাত একটায় শুরু হওয়ার কথা থাকলেও অনিবার্য কারণবশত ম্যাচ মাঠে গড়াতে দেরি হয়। সর্বশেষ তথ্য অনুযায়ী ১টা ৩৬ মিনিটে শুরু হয় ম্যাচটি।

ম্যাচ বিলম্বের কারণ নিয়ে প্রথমে উয়েফার তরফে আনুষ্ঠানিক বিবৃতিতে জানানো হয়েছিল, সমর্থকদের মাঠে ঢোকা নিয়ে জটিলতায় ১৫ মিনিট দেরিতে ম্যাচটি শুরু হচ্ছে। কিন্তু পরে বিবৃতি বদলে লেখা হয়, নিরাপত্তাজনিত কারণে ম্যাচ শুরু হতে দেরি হবে।

এদিকে, স্পোর্টস বিষয়ক ওয়েবসাইট দ্য অ্যাথলেটিকের এক প্রতিবেদনে জানা গেছে, অনেক সমর্থক ম্যাচের দুই-আড়াই ঘন্টা আগে স্টেডিয়ামের ফটকে গেলেও এখনো স্টেডিয়ামে ঢুকতে পারেননি।

বিশেষ করে লিভারপুলের অনেক সমর্থক মাঠে ঢুকতে পারেননি। যদিও অল রেড সমর্থকদের একটি অংশ জোর করে স্টেডিয়ামে ঢোকার চেষ্টা করেছেন বলেও অভিযোগ পাওয়া গেছে।

তবে শেষ পর্যন্ত সব বাধা পেরিয়ে মাঠে গড়িয়েছে চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরের ফাইনাল। প্যারিসের ‘স্তাদে দি ফ্রান্সে’ মুখোমুখি টুর্নামেন্টটির সফলতম দল রিয়াল মাদ্রিদ ও ৬ বারের চ্যাম্পিয়ন লিভারপুল। রেকর্ড টানা তিন মৌসুম শিরোপা জেতা রিয়াল চার বছর পর আবার ফাইনালে। ১৪তম শিরোপার সন্ধানে থাকা রিয়ালের প্রতিপক্ষ লিভারপুল ২০১৯ সালে শেষবারের মতো টুর্নামেন্টটির শিরোপা জেতে। শনিবারের (২৮ মে) ফাইনালের জন্য ম্যাচ শুরুর আগেই দুদল ঘোষণা করেছে নিজেদের একাদশ।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :