April 28, 2024, 10:55 pm

সর্বকালের সেরা ভারতীয় ছবির মর্যাদা পেল সত্যজিতের পথের পাঁচালী! রইল TOP 10 তালিকা!

দৈনিক পদ্মা সংবাদ।visit for latest bangla news 24/7 www.padmasangbad.com

কখনও ভেবে দেখেছেন ভারতের সেরা ছবি কোনটা? প্রশ্নের উত্তর আপনার কাছে না থাকলেও সম্প্রতি ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিক্স (FIPRESCI) -এর তরফ থেকে সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’কে সর্বকালের সেরা ভারতীয় ছবির খেতাব দেওয়া হয়েছে। শুধু তাই নয়, ভারতীয় সিনেমার ইতিহাস ঘেটে বের করে আনা হয়েছে ১০টি ছবি।

FIPRESCI-এর ৩০ সদস্য গোপন ভোটে অংশ নিয়েছিলেন। আর সেই অনুসারে পোলের ফলাফলের উপর ভিত্তি করে প্রথম স্থানে সত্যজিতের ১৯৫৫ সালের সিনেমা ‘পথের পাঁচালী’ রয়েছে। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাসকেই সিনেমার পরদায় তুলে ধরেছিলেন কিংবদন্তি পরিচালক। রায়ের অপু ট্রিলজি-র প্রথম পার্ট এটা। গোটা বিশ্বের মানুষের কাছে এখনও এই সিনেমা সমানভাবে গ্রহণযোগ্য। ১১টি আন্তর্জাতিক পুরস্কার রয়েছে ‘পথের পাঁচালী’-র ঝুলিতে।

এই তালিকায় দু নম্বরে রয়েছে ঋত্বিক ঘটকের মাস্টারপিস ১৯৬০ সালের ‘মেঘে ঢাকা তারা’। মৃণাল সেনের ১৯৬৯ সালের সিনেমা ‘ভূবন সোম’ রয়েছে তিন নম্বরে। চার নম্বরে রয়েছে মালয়ালাম ছবি ‘এলিপাত্থায়ম’ (The Rat Trap)। ১৯৮১ সালে পরিচালক আদুর গোপলাকৃষ্ণন বানিয়েছিলেন এই সিনেমা। গিরীশ কাশারাভিলি-র সিনেমা ‘ঘাটাশ্রাদ্ধা’ রয়েছে নম্বর পাঁচে। আর তারপর অর্থাৎ ছয় নম্বরে রয়েছে হিন্দি সিনেমা ‘গরম হাওয়া’।

তালিকায় ফের রয়েছেন সত্যজিৎ সাত নম্বর স্থানে তাঁর আরেক বিখ্যাত সিনেমা ‘চারুলতা’র কারণে। শ্যাম বেনেগলের ‘অঙ্কুর’, গুরু দত্ত-র ১৯৫৪ সালের সিনেমা ‘পেয়াসা’ আর ১৯৭৫ সালের ব্লকব্লাস্টার সিনেমা ‘শোলে’ রয়েছে যথাক্রমে আট, নয় ও দশ নম্বরে।

প্রসঙ্গত. ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিক্স (FIPRESCI) প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৩০ সালে।

সুত্রঃ হিন্দুস্তান টাইমস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :