July 1, 2022, 2:34 pm

কম বয়সে চুল পেকে গেছে? এই ৫টি জিনিস চুল পাকার থেকে বাঁচতে পারে!

অনলাইন ডেস্ক।

মাথায় কালো ঘনো চুল আমাদের সুন্দর্যো অনেক গুন বৃদ্ধি করে। কিন্তু প্রদুষণ, আবহাওয়ার পরিবর্তন ও জলে কেমিক্যালের উপস্থিতির জন্যে আমাদের চুলের প্রচুর ক্ষতি হয়। এছাড়া সময়ের অভাবে সঠিক যত্ন না নেওয়ায় আরো বেশি খারাপ হয়ে যাচ্ছে আমাদের চুল। এর সঙ্গে ভুল রকমের জীবন যাত্রার জন্যে আজকাল খুব কম বয়সেই চল পেকে যাচ্ছে লোকেদের। আজ আমরা আপনাদের জানতে এসেছি এমন কিসু জিনিস যা ব্যাবহার থেকে বিরত থাকলে চুল পাকার থেকে বেঁচে যাবেন আপনি। আসুন দেখা যাক কি কি জিনিষ এড়িয়ে চললে চুল পাকা থেকে রেহাই মিলবে।

১) মাংস খেলে আমরা প্রয়োজনীয় প্রোটিন পাই যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, কিন্তু এই আমিষ জাতীয় খাবার বেশি খেলে শরীরে ইউরিক অ্যাসিড বাড়বে এবং অল্প বয়সেই চুল পাকতে শুরু করে।

২) কেক এবং পেস্ট্রি তৈরিতে এবং এর সাজসজ্জার জন্য বিভিন্ন রং ব্যবহার করা হয়। এটি উপস্থাপনা উন্নত করতে পারে এবং প্রেসেরভিং লাইফ বাড়াতে পারে, তবে এই ধরনের জিনিসগুলি চুলের জন্য মোটেই ভাল নয়। তাই এই সব খবর কম খেলে চুল পাকবে ঠিক বয়সেই।
৩) অনেক প্যাকেটজাত খাবার ও জুসে মনোসোডিয়াম পাওয়া যায়, এই ধরনের জিনিস বেশি খেলে চুল দ্রুত পাকতে শুরু করে। তাই এই ধরনের ডায়েট থেকে দূরে থাকাটা লাভজনক বলে প্রমাণিত হয়েছে।

৪) অনেক ধরনের তেলে ভাজা তৈরি করতে ময়দা ব্যবহার করা হয়, তবে ময়দা শরীরের হজম শক্তিকে দুর্বল করে, যার সরাসরি প্রভাব আমাদের চুলে পড়ে এবং অল্প বয়সেই পেকে যায় চুল।

৫) চিনির স্বাদ আমাদের যতই আকৃষ্ট করুক না কেন, তবে এটি আমাদের স্বাস্থ্যর ক্ষতি করতে পারে। বেশি চিনি খেলে শরীরের অনেক অংশের ক্ষতি হয়, সেই সঙ্গে চুল তাড়াতাড়ি পাকাতে শুরু করে, কারণ চিনি খেলে ভিটামিন-ই-এর অভাব দেখা দিতে পারে।

এখানে দেওয়া তথ্য ঘরোয়া প্রতিকার এবং সাধারণ তথ্যের উপর ভিত্তি করে দেওয়া হয়েছে। এটি গ্রহণ করার আগে, অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। ভারত বার্তা এটি নিশ্চিত করে না।

সুত্রঃ ভারত বার্তা।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :