September 23, 2021, 8:30 pm

পত্রিকা ছয় হাজার কপির নিচে থাকলে মিডিয়াভুক্ত নয়

অনলাইন ডেস্ক।।
দেশের সংবাদপত্র শিল্পকে বাঁচাতে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক স ম গোলাম কিবরিয়ার কাছে বিভিন্ন দাবি জানিয়েছে বাংলাদেশ সংবাদপত্র শিল্পকল্যাণ ফেডারেশন। এসবের মধ্যে রয়েছে- বাংলা পত্রিকা ছয় হাজার কপির নিচে থাকলে মিডিয়াভুক্ত করা যাবে না। ইংরেজি পত্রিকা নিয়ম অনুযায়ী মিডিয়াভুক্ত করতে হবে। গত বুধবার দুপুরে এ স্মারকলিপি দেন ফেডারেশনের নেতৃবৃন্দ।
স্মারকলিপিতে আরও উল্লেখ করা হয়, যে পত্রিকা যত কপি ছাপা হয় সেই পরিমাণ সরকারি নিয়ম অনুযায়ী মূল্য নির্ধারণ করতে হবে। মূল্য নির্ধারণের জন্য ফেডারেশনভুক্ত ছয়টি সংগঠনের নেতৃবৃন্দকে যুক্ত করে যাচাই-বাছাই করলে কোন পত্রিকার কত সার্কুলেশন তা সঠিকভাবে নির্ণয় করা যাবে।
আরও বলা হয়, বাংলাদেশের সংবাদপত্র শিল্প ক্রান্তিলগ্নে এসে পৌঁছেছে। ফলে বর্তমানে এ শিল্পকে রুগ্ন শিল্প বলা যেতে পারে। এভাবে চলতে থাকলে হয়তো কোনো এক সময় সংবাদপত্র শিল্পটা হারিয়ে যেতে পারে। ফলে এখনই এ শিল্পকে বাঁচাতে সরকারের যেসব নিয়ম-কানুন রয়েছে তা বাস্তবায়ন করার দাবি জানানো হয়েছে।ফেডারেশনের পক্ষ থেকে আরও বলা হয়েছে- দাবিগুলো বাস্তবায়ন হলে সরকার, পত্রিকা মলিক, সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, এজেন্ট, হকার ও পরিবহনসহ সকল সংগঠন উপকৃত হবে বলে বাংলাদেশ সংবাদপত্র শিল্পকল্যাণ ফেডারেশন মনে করে। এ পরিস্থিতিতে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহবান জানানো হয়েছে।ফেডারেশনের দাবির প্রেক্ষিতে ডিএফপির মহাপরিচালক স ম গোলাম কিবরিয়া বলেন, বাংলাদেশ সংবাদপত্র শিল্পকল্যাণ ফেডারেশনের দাবিগুলোর ব্যাপারে আমাদের বিশেষ দৃষ্টি আছে। সকল অনিয়মের ব্যাপারে ইতোমধ্যে আমাদের জরিপ কাজ চলছে। সেটি শেষ হলে সে অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলে তিনি নেতৃবৃন্দকে আশ্বস্থ করেন। প্রসঙ্গত, সংবাদপত্র শিল্পের সঙ্গে যুক্ত ঢাকা সংবাদপত্র হকার্স বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, সংবাদপত্র হকার্স কল্যাণ সমবায় সমিতি লিমিটেড, বাংলাদেশ সংবাদপত্র এজেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ সংবাদপত্র পরিবহন মালিক সমিতি, বাংলাদেশ নিউজ পেপার সার্কুলেশন ম্যানেজার’স অ্যাসোসিয়েশন ও পত্র-পত্রিকা বিতরণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেড। এসব সংগঠনের সমন্বয়ে গঠিত বাংলাদেশ সংবাদপত্র শিল্পকল্যাণ ফেডারেশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish