April 15, 2024, 8:43 pm

যুদ্ধবিরতি প্রত্যাখ্যান, গাজা দখলের কোনো পরিকল্পনা নেই: নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বৃহস্পতিবার গাজায় যুদ্ধবিরতি নাকচ করে দিয়ে বলেছেন, সামরিক বাহিনী ‘অসাধারণভাবে ভালো’ পারফর্ম করছে। তবে তিনি জোর দিয়ে বলেছেন যে, ইসরায়েল ফিলিস্তিনি ভূখন্ড পুনর্দখল করার কোন পরিকল্পনা তাদের নেই।
সামরিক আক্রমণের জন্য কোন ‘সময়সূচী’ ছিল না এ কথা উল্লেখ করে তিনি ফক্স নিউজকে বলেন, ‘হামাসের সাথে যুদ্ধবিরতি মানে আত্মসমর্পণ।’
নেতানিয়াহু বলেন, ‘আমি মনে করি ইসরায়েলি সেনাবাহিনী ব্যতিক্রমীভাবে ভালো পারফর্ম করছে।’
তিনি বলেন, ‘যতই সময় লাগে, আমরা এটি করব।’
হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, প্রতিশোধমূলক বিমান হামলা এবং স্থল আক্রমণে গাজায় ১০,৮০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক এবং তাদের মধ্যে অনেক শিশু রয়েছে।
নেতানিয়াহু বলেন, দীর্ঘ মেয়াদে গাজায় থাকার কোনো পরিকল্পনা ইসরায়েলের নেই।
‘আমরা গাজা শাসন করতে চাই না। আমরা এটি দখল করতে চাই না, তবে আমরা এটি এবং আমাদের একটি ভাল ভবিষ্যত দিতে চাই।’
এ কথা উল্লেখ করে তিনি বলেন, ইসরায়েল ‘কাউকে স্থানচ্যুত করতে চায় না।’
গাজার ভবিষ্যতের জন্য তার পরিকল্পনার উপর জোর দিয়ে তিনি বলেছিলেন, যে দরিদ্র এবং অবরুদ্ধ অঞ্চলটিকে অবশ্যই ‘অসামরিককরণ, উগ্রবাদমুক্তকরণ এবং পুননির্মাণ করতে হবে।’
তিনি বলেন, ‘আমাদের একটি সরকার খুঁজে বের করতে হবে, একটি বেসামরিক সরকার যা সেখানে থাকবে।’ তবে কে এই ধরনের সরকার গঠন করতে পারে তার বিশদ বিবরণ দেননি।
নেতানিয়াহু বলেন, ইসরায়েলি বাহিনীকে গাজায় পুনরায় প্রবেশ করতে এবং ‘হত্যাকারীদের হত্যা’ করতে প্রস্তুত থাকতে হবে।
‘এটাই হামাসের মতো সত্তার পুনরুত্থান রোধ করবে।’
সৌদি আরবের সাথে ইজরায়েল একটি শান্তিচুক্তির কাছাকাছি চলে আসার সাথে সাথে ৭ অক্টোবরের হামলা এবং পরবর্তী সংঘাত এসেছিল। তথাকথিত আব্রাহাম চুক্তির উপর ভিত্তি করে যা বেশ কয়েকটি আরব দেশের সাথে সম্পর্ককে স্বাভাবিক করেছে।
নেতানিয়াহু জোর দিয়ে বলেন, ছিলেন যে সংঘাত কূটনৈতিক গতিকে বাতিল করবে না এবং ইসরায়েল হামাসকে ধ্বংস করার পরে আবার আলোচনা শুরু করার জন্য শর্ত ‘পাকা’ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :