April 20, 2024, 9:54 am

আজ মাইকেল মধুসূদন দত্তের ১৯৯তম জন্মবার্ষিকী

বাংলা সাহিত্যে অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯তম জন্মবার্ষিকী আজ বুধবার (২৫ জানুয়রি)। উনবিংশ শতাব্দীর বিশিষ্ট বাঙালি কবি ও নাট্যকার তথা বাংলার নবজাগরণ সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব ছিলেন মহাকবি মাইকেল মধুসূদন দত্ত। কবির জন্মবার্ষিকী উপলক্ষে সাগরদাঁড়িতে আজ থেকে সপ্তাহব্যাপী মধুমেলা অনুষ্ঠিত হবে। জন্মদিন উপলক্ষে মধুকবির আবক্ষে মধুসূদন একাডেমিসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে পু®পার্ঘ্য অর্পণ করা হবে।
১৮২৪ সালের ২৫ জানুয়ারি যশোরের কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদের তীরে সাগরদাঁড়ি গ্রামের বিখ্যাত দত্ত পরিবারে জন্মগ্রহণ করেন মধুসূদন দত্ত। তাঁর বাবা জমিদার রাজনারায়ণ দত্ত আর মা জাহ্নবী দেবী। ১৮৫৩ সালে তিনি খ্রিস্টান ধর্ম গ্রহণ করেন। তখন থেকে তাঁর নামের সঙ্গে ‘মাইকেল’ যুক্ত হয়। তিনি ‘পদ্মাবতী’ নাটক, ‘একেই বলে সভ্যতা’ ও ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ নামের দুটি প্রহসন, ‘মেঘনাদবধ কাব্য’, ‘ব্রজাঙ্গনাকাব্য’, ‘কৃষ্ণকুমারী’ নাটক, ‘বীরাঙ্গনা কাব্য’ ও ‘চতুর্দশপদী কবিতাবলী’ রচনা করেন। ১৮৭৩ সালের ২৯ জুন কলকাতার আলিপুর জেনারেল হাসপাতালে মহাকবি মাইকেল মধুসূদন দত্ত মৃত্যুবরণ করেন।
সাগরদাঁড়ি মধুসূদন একাডেমির পরিচালক কবি খসরু পারভেজ জানান, মহাকবির ১৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ বুধবার সকালে মধুপল্লীতে কবির আবক্ষে মধুসূদন একাডেমি, এম এম ইন্সটিটিউট, সাগরদাঁড়ি কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে পু®পার্ঘ্য অর্পণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :