May 4, 2024, 9:13 am

করসেবা সহজ করতে এনবিআরের অনলাইন প্ল্যাটফর্ম শক্তিশালী করার পরামর্শ

নতুন আয়কর আইনে আয়কর বিবরণী আগের তুলনায় অনেক সহজ করে এক পাতায় আনা হয়েছে, যা অত্যন্ত প্রশংসনীয়। তবে অনলাইনে রিটার্ন দাখিলসহ অন্যান্য ডিজিটাল করসেবা নিশ্চিত করতে অনলাইন প্লাটফর্ম আরও শক্তিশালী করতে হবে।
সোমবার গবেষণা সংস্থা ‘বিল্ড’ আয়োজিত করদাতা কর্তৃক আয়কর আইন-২০২৩ এর বিধানসমূহ প্রতিপালন বিষয়ক এক সংলাপে বক্তারা এমন অভিমত ব্যক্ত করেন। রাজধানীর মতিঝিল বিল্ড কার্যালয়ে সংলাপের আয়োজন করা হয়।
সংলাপে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য জি এম আবুল কালাম আজাদ। সংলাপে নির্ধারিত আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান ড. ধীমান কুমার চৌধুরী, এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আব্দুল মজিদ ও সাবেক সদস্য মো. আলমগীর হোসেন, জনতা ব্যাংকের সাবেক চেয়ারম্যান ড. জামাল উদ্দীন আহমেদ, আইসিএবির সাবেক সভাপতি সাহাদাত হোসন, সনদধারী হিসাববিদ হাসান মাহমুদ প্রমুখ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিল্ড এর সিইও ফেরদৌস আরা বেগম। সংলাপে স্নেহাশীষ মাহমুদ এন্ড কোম্পানির পার্টনার হিসাববিদ স্নেহাশীষ বড়ুয়া এবং বিল্ড এর সিনিয়র রিসার্চ এসোসিয়েট মো.নুরুজ্জামান আলাদাভাবে দু’টি প্রবন্ধ উপস্থাপন করেন।
স্নেহাশীষ বড়ুয়া তার প্রবন্ধে করদাতাদের জন্য নতুন আয়কর আইনের অনেক বিধান সহজ করা হয়েছে বলে উল্লেখ করেন। তিনি বলেন, করদাতারা এবার রিটার্ন দাখিলের সঙ্গে সঙ্গে রিটার্ন দাখিলের প্রাপ্তি স্বীকার পত্র এবং ট্যাক্স সার্টিফিকেট পেয়ে যাচ্ছেন। তবে অনলাইনে সব ধরনের করসেবা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করে তিনি এনবিআরের অনলাইন প্ল্যাটফর্ম আরও শক্তিশালী করার পরামর্শ দেন।
এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আব্দুল মজিদ নতুন কর আইনের বিধানসমূহের ব্যাপারে করদাতাদের সচেতন করতে সংবাদমাধ্যমের সহায়তায় নতুন কর আইনকে জনপ্রিয় করার সুপারিশ করেন।
সংলাপে উত্থাপিত বেশ কিছু সুপারিশের সঙ্গে একমত পোষন করে এনবিআর সদস্য জি এম আবুল কালাম আজাদ বলেন, নতুন আয়কর আইনের বিষয়ে সাধারণ জনগণ বা করদাতাদের সচেতন করার প্রয়োজনীয়তা রয়েছে।
তিনি ডিজিটাল করসেবা নিশ্চিত করতে এনবিআরের অনলাইন প্ল্যাটফর্ম আরও শক্তিশালী করা হবে বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :