May 1, 2024, 10:23 pm

টানা তৃতীয় দিনে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি

তীব্র তাপপ্রবাহে ওষ্ঠাগত চুয়াডাঙ্গার জনজীবন। গাছের ছায়ায় বিশ্রাম নিচ্ছেন কৃষক। প্রবা ফটো
তীব্র তাপপ্রবাহে ওষ্ঠাগত চুয়াডাঙ্গার জনজীবন। গাছের ছায়ায় বিশ্রাম নিচ্ছেন কৃষক। প্রবা ফটো

চুয়াডাঙ্গার ওপর দিয়ে কয়েক দিন ধরেই তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আজও জেলাটিতে দেশের সর্বোচ্চ ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। এ নিয়ে টানা তিন দিন সর্বোচ্চ তাপমাত্রায় দুর্বিষহ হয়ে উঠেছে সীমান্তবর্তী জেলাটির জনজীবন। এমন পরিস্থিতিতে তীব্র দাবদাহে হিট অ্যালার্ট জারি করেছে জেলা প্রশাসন। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হয়েছে।

Google News গুগল নিউজে প্রতিদিনের বাংলাদেশ”র খবর পড়তে ফলো করুন

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বেলা ৩টায় ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে এ জেলায়। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ১৫ শতাংশ। তাপমাত্রা সকাল ৯টায় ছিল ৩০ দশমিক ৬ ডিগ্রি। দুপুর ১২টায় ৩৯ ডিগ্রি।

সকালের সূর্য ওঠার সময় প্রখর তেজ থাকছে। এরপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে তাপমাত্রার পারদ। রোদের তেজ কমছে না সূর্য ডোবার বেলাও।

এর আগে বুধবার সন্ধ্যা ৬ টায় চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা ছিল সেদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা। তারও আগের দিন মঙ্গলবার তাপমাত্রা রেকর্ড হয় ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সেটিও ছিল মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

পর পর তিন দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হলো দক্ষিণ-পশ্চিমের জেলাটিতে।

এমন তীব্র তাপপ্রবাহে জনজীবন যখন ওষ্ঠাগত, তখন আরও শঙ্কার খবর দিয়েছে চুয়াডাঙ্গা আবহাওয়া অধিদপ্তর। বলা হচ্ছে— এপ্রিল মাসজুড়েই এ তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার কেন্দ্রের ইনচার্জ মো. জামিনুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘চুয়াডাঙ্গায় কয়েক দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে। বর্তমানে তীব্র দাবদাহ চলছে। আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তাপমাত্রা আরও বাড়তে পারে। এপ্রিল মাসজুড়ে তীব্র তাপপ্রবাহ বিরাজ করার সম্ভাবনা রয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :