April 20, 2024, 1:21 pm

পঞ্চম দিনে সারা দেশে করোনার টিকা নিয়েছেন দুই লাখ চার হাজার ৫৪০ জন

অনলাইন ডেস্ক।। দেশব্যাপী টিকাদান কর্মসূচির পঞ্চম দিনে আজ বৃহস্পতিবার সারা দেশে করোনার টিকা নিয়েছেন দুই লাখ চার হাজার ৫৪০ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় যারা টিকা নিয়েছেন তাদের মধ্যে পুরুষ এক লাখ ৪০ হাজার ১৫২ জন এবং নারী ৬৪ হাজার ৩৮৮ জন।
এ ছাড়া গত ২৭ জানুয়ারি থেকে এ পর্যন্ত মোট টিকা গ্রহিতার সংখ্যা মোট পাঁচ লাখ ৪২ হাজার ৩০৯ জন, যাদের মধ্যে পুরুষ তিন লাখ ৮৬ হাজার ৫৭৮ জন এবং নারী এক লাখ ৫৫ হাজার ৭৩১ জন।
এর আগে, মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ৭ ফেব্রুয়ারি থেকে দেশে ব্যাপকভাবে টিকাদান কর্মসূচি শুরু হয়। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বাস্থ্য অধিদপ্তর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন।
রাজধানীর বিভিন্ন হাসপাতালসহ সারা দেশের এক হাজার পাঁচটি হাসপাতালে কোভিড-১৯ টিকা দেওয়া হচ্ছে। টিকাদানের প্রথম দিন মোট ৩১ হাজার ১৬০ জনকে টিকা দেওয়া হয় বলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে রোববার বিকেলে টিকাদান সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল।
বর্তমানে বাংলাদেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ৭০ লাখ ডোজ রয়েছে এবং করোনার টিকা নিতে চাইলে www.surokkha.gov.bd ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে হবে।
সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, টিকা পেতে সুরক্ষা ওয়েবসাইটে এ পর্যন্ত নিবন্ধন করেছে ১০ লাখ ২৯ হাজার ৪৫৭ জন। নিবন্ধনকারীদের মধ্যে চার লাখ ৩৮ হাজার ৯৬৯ জন নারী এবং পাঁচ লাখ ৯০ হাজার ৪৭৮ জন পুরুষ। এর মধ্যে প্রথম সারির যোদ্ধা পাঁচ লাখ ৯৪ হাজার ৮৩৪ জন এবং সাধারণ মানুষ চার লাখ ৩৩ হাজার ৬২১ জন।
ভারতের উপহার হিসেবে সেরাম ইনস্টিটিউটের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকার ২০ লাখ ডোজ গত ২১ জানুয়ারি বাংলাদেশে এসে পৌঁছে। এরপর ২৫ জানুয়ারি সেরাম থেকে বাংলাদেশের ক্রয় করা কোভিশিল্ডের প্রথম চালানের ৫০ লাখ ডোজ নিরাপদে ঢাকায় আসে।
গত ২৭ জানুয়ারি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পরীক্ষামূলক টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল উপস্থিতিতে পাঁচজনকে টিকা দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :