May 4, 2024, 8:51 pm

যুক্তরাষ্ট্র চায় ইসরায়েল-হামাস যুদ্ধ ‘যত তাড়াতাড়ি সম্ভব’ শেষ হোক

যুক্তরাষ্ট্র চায় ইসরায়েল-হামাস যুদ্ধ ‘যত তাড়াতাড়ি সম্ভব’ শেষ হোক। এ যুদ্ধ আরো কয়েক মাস স্থায়ী হবে যুক্তরাষ্ট্রের এক শীর্ষ কর্মকর্তাকে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এমন কথা বলার পর ওয়াশিংটন দ্রুত যুদ্ধ বন্ধ করার কথা বলেছে। বৃহস্পতিবার হোয়াইট হাউস এ কথা জানিয়েছে।
খবর এএফপি’র।
হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেন, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান তেল আবিব সফরকালে ‘অদূর ভবিষ্যতে’ গাজার বিরুদ্ধে হামলার তীব্রতা হ্রাস করার পদক্ষেপ নিয়েও তিনি আলোচনা করেছিলেন। ৭ অক্টোবরে চালানো হামাসের হামলার জবাবে গাজায় ইসরায়েলে পাল্টা হামলায় বেসামরিক হতাহতের সংখ্যা অনেক বেড়ে যাওয়ায় মিত্র দেশ যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মধ্যে ক্রমবর্ধমান মতবিরোধ দেখা দেয়।
কিরবি এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি আমরা সবাই চাই যুদ্ধ যত তাড়াতাড়ি সম্ভব শেষ হোক।’
তিনি আরো বলেন, হামাস পিছিয়ে গেলে এ যুদ্ধ ‘আজই সমাপ্ত হতে পারে। কিন্তু ‘এখন সেটির কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না।’
এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে জোরালোভাবে সমর্থন করলেও মঙ্গলবার তিনি এ যুদ্ধের কঠোর সমালোচনা করে সতর্ক করে দিয়েছেন যে ইসরায়েল গাজায় নির্বিচারে বোমা হামলা চালিয়ে দেশটি বিশ্বব্যাপী তাদের সমর্থন হারানোর ঝুঁকি নিচ্ছে।
ইসরাইয়েল ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলায় প্রায় ১,২০০ জন নিহত হয়। এদের বেশির ভাগই বেসামরিক নাগরিক।
হামাসের এমন হামলার জবাবে ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকায় ব্যাপক হামলা শুরু করে।
সেখানে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গাজা উপত্যকায় এ পর্যন্ত ইসরায়েলি হামলায় ১৮,৭৮৭ জন নিহত হয়েছে। এদের বেশির ভাগই নারী ও শিশু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :