April 27, 2024, 7:04 am

শ্রীলঙ্কার বন্দরে চিনা ‘গুপ্তচর’ জাহাজের উপস্থিতিতে কী বিপদ হতে পারে ভারতের?

অনলাইন ডেস্ক।
নয়াদিল্লির আপত্তি সত্ত্বেও চিনা ‘গুপ্তচর’ জাহাজ ‘ইউয়ান ওয়াং-৫’-এর শ্রীলঙ্কা সফরে রাশ টানেনি রনিল বিক্রমসিঙ্ঘে সরকার। মঙ্গলবার সকালে প্রায় দু’হাজার নাবিক ও অফিসার-সহ আধুনিক চিনা ‘স্পেস-স্যাটেলাইট ট্র্যাকার শিপ’ দক্ষিণ শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে নোঙর করেছে। ভারত মহাসাগরে চিনা ‘গুপ্তচর’ জাহাজের এই অবস্থান একাধিক দিক থেকে ভারতের নিরাপত্তার পক্ষে উদ্বেগজনক বলে মনে করছেন সামরিক বিশ্লেষকদের একাংশ।

শুধু ভারতের সামরিক উপগ্রহের গতিবিধির উপর নজরদারি নয়, ‘ইউয়ান ওয়াং-৫’-এর সেন্সর ভারতের ক্ষেপণাস্ত্র কর্মসূচির উপরেও নজরদারি করতে সক্ষম। এমনকি, ওড়িশা উপকূপের আব্দুল কালাম দ্বীপে ‘ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা’ (‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন’ বা ডিআরডিও)-র ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার উপর নজরদারি করতে পারবে ২৩ হাজার টনের চিনা জাহাজটি। ঘটনাচক্রে, মঙ্গলবার আমেরিকার তরফেও ভারত মহাসাগরে চিনা গুপ্তচর জাহাজের উপস্থিতির উদ্দেশ্য নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়েছে।

পাশাপাশি, তামিলনাডুর কলপাক্কমে পারমাণু গবেষণাকেন্দ্রের উপর গুপ্তচরবৃত্তির কাজও করতে পারবে ওই চিনা জাহাজ। আগামী ২২ অগস্ট পর্যন্ত চিনা যুদ্ধজাহাজটির হামবানটোটা বন্দরে থাকার কথা। প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে, সামরিক কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণ এই অবস্থানে ঘাঁটি গেড়ে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ এবং‌ ডুবোজাহাজগুলির গতিবিধির প্রাথমিক পর্যবেক্ষণ ‘ইউয়ান ওয়াং-৫’-এর অন্যতম উদ্দেশ্য।

হামবানটোটা বন্দরটি শ্রীলঙ্কার হলেও ৯৯ বছরের জন্য সেটি পরিচালনার লিজ নিয়েছে বেজিং। ২০১৪ সালেও সেখানে একটি চিনা ডুবোজাহাজের উপস্থিতি ঘিরে বিতর্ক তৈরি হয়েছিল। প্রসঙ্গত, ২০২১-এ চিনা জাহাজ জিয়াং ইয়াং হং-৩ সুমাত্রা উপকূলে ভারত মহাসাগরে একই ভাবে গুপ্তচরবৃত্তির কাজ করেছিল। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারত-আমেরিকা-জাপান-অস্ট্রেলিয়ার চতুর্দেশীয় অক্ষের (কোয়াড) তৎপরতা বৃদ্ধির কারণে চিন কিছুটা বেকায়দায় পড়েছে বলেই সামরিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন। তাই তাইওয়ান সঙ্কটের আবহে চিনা নৌবাহিনীর এই ‘তৎপরতা’ বলে মনে করছেন তাঁরা।

সুত্রঃ আনন্দ বাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :