May 27, 2024, 12:55 pm

মেয়াদোত্তীর্ণ কৃমিনাশক ওষুধ খেয়ে আলমডাঙ্গায় ৯টি ভেড়ার মৃত্যু

চুয়াডাঙ্গা সংবাদদাতা।।
আলমডাঙ্গায় চিকিৎসকের দেয়া মেয়াদোত্তীর্ণ কৃমিনাশক ওষুধ খেয়ে এক শারীরিক প্রতিবন্ধীর ৯টি ভেড়ার মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে আলমডাঙ্গা উপজেলার রামচন্দ্রপুর গ্রামে ওই ঘটনা ঘটে।

মেয়াদোত্তীর্ণ কৃমিনাশক ওষুধ খেয়ে অসুস্থ হওয়ার পর ভেড়াগুলো জবেহ করার চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। এতে দিশেহারা হয়ে পড়েছেন ভেড়ার মালিক শারীরিক প্রতিবন্ধী হুমায়ুন কবির। যথাযত ক্ষতিপূরণসহ মামলার প্রস্তুতি নিচ্ছেন তিনি।

হুমায়ুন কবরী জানান, আমি খুব গরীব মানুষ। দীর্ঘদিন ধরে ভেড়া পালন করি। বর্তমানে আমার ৩০ টি ভেড়া ছিল। এরমধ্যে কিছু ভেড়া অসুস্থ হয়ে পড়ে।

আমি বুধবার সকালে পরামর্শ নিতে আলমডাঙ্গা ভেটেনারি ট্রেনিং ইনস্টিটিউটের চিকিৎসক মাসুদ আলী খানের কাছে যাই। তিনি এভিনেক্স পাউডার দেন। ওই পাউডার ৩ ভাগের দুই ভাগ বাদ দিয়ে এক ভাগ অসুস্থ ভেড়াকে খালি পেটে খাওয়াতে বলেন তিনি।

বৃহস্পতিবার সকালে পাউডারটি খাওয়ানোর সাথে সাথে ছটফট করে ৯টি ভেড়ার মৃত্যু হয়। এর মধ্যে ১ টি মেড়া, ৩ টি খাসি ভেড়া, ২টি পাটি ভেড়া ও ৩টি ধাড়ি ভেড়া রয়েছে।

তিনি আরও জানান, ওই ঘটনার পর আমি স্থানীয়দের ওষুধটি দেখায়। ওষুধটি মেয়াদ নেয় বলে জানান তারা। আমি এর যথাযথ ক্ষতিপূরণ চাই। এ বিষয়ে আমি থানায় মামলা করবো।

মেয়াদ উত্তীর্ণ ওষুধ দেয়ার বিষয়টি স্বীকার করে আলমডাঙ্গা ভেটেনারি ট্রেনিং ইনস্টিটিউটের চিকিৎসক (এসএএলও) মাসুদ আলী জানান, এভিনেক্স পাউডারটি রেনেটা কোম্পানির। এটি কৃমিনাশক পাউডার। তবে, দেয়ার সময় খেয়াল করিনি যে মেয়াদ শেষ হয়ে গেছে। গত ২০২১ সাল পর্যন্ত ওই ওষুধের মেয়াদ ছিল।

এবিষয় আলমডাঙ্গা প্রাণীসম্পদ কর্মকর্তা আব্দুল্লাহীল কাফি জানান, ভুল বশত কারণে ভেড়া গুলো অসুস্থতার পাশাপাশি মৃত্যু হয়েছে। ভুক্তভোগী একজন গরিব মানুষ। তাকে কিছু ক্ষতিপূরণ দেবার জন্য আমার আলোচনা করছি।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :