May 24, 2024, 5:16 pm

আশুলিয়ায় বোনাস ও ছুটি বৃদ্ধির দাবিতে মহাসড়ক অবরোধ

সুচিত্রা রায় ,স্টাফ রিপোর্টার:

সাভারের আশুলিয়ায় বোনাস ও ছুটি বৃদ্ধির দাবিতে মহাসড়ক অবরোধ করে গাড়ি ভাঙচুর করেছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

রবিবার (২৪ এপ্রিল) দুপুরে নবীনগর চন্দ্রা মহাসড়কের পলাশবাড়ি এলাকার স্কাইলাইন গ্রুপের শ্রমিকরা এই বিক্ষোভ করে মহাসড়ক অবরোধ করেন। এসময় ১টি প্রাইভেট কার, দুটি বাস এবং দুটি কাভার্ডভ্যান ভাঙচুর করে বিক্ষুব্ধ শ্রমিকরা।

শ্রমিকরা জানায়- দীর্ঘদিন ধরে কারখানাটিতে প্রায় ১৪০০ শ্রমিক কাজ করে আসছিলেন। ঈদের ফুল বোনাস না দিয়ে অর্ধেক বোনাস দিয়ে আগামী শনিবার থেকে ছয় দিনের ছুটি ঘোষণা করেন কারখানা কতৃপক্ষ।

শ্রমিকরা বোনাসের দাবি করলে কতৃপক্ষ কোন কথা বলতে চায় না। পরবর্তীতে কাজ বন্ধ করলে হাফ বোনাস দিতে চায় কারখানা কতৃপক্ষ। এতে সকল শ্রমিক সড়কে নেমে ফুল বোনাস ও ১০দিন ছুটির দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। পরে পুলিশ এসে প্রথমে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরানোর চেষ্টা করেন। এতে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে ৫টি গাড়ি ভাঙচুর করে ও পুলিশ লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে শুরু করে। পরে পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপ করে রাবার বুলেট ছুড়ে ও জলকামান দিয়ে পানি ছিটিয়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে সড়ক থেকে সরিয়ে দেয়।

এসময় দৌড়িয়ে পালাতে গিয়ে কমপক্ষে ১২জন শ্রমিক আহত হয়।

আহতদের মধ্যে ফরিদা,রিয়াজুল ও কামরুল নামের তিনজনের নাম পাওয়া গেছে। এরা হাবিব ক্লিনিকে চিকিৎসা নিয়েছেন। বাকিরা বাসাতে প্রাথমিক চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন বলে জানা গেছে।

ওই কারখানার শ্রমিক মিজানুর রহমান বলেন, আমরা সকালে এসে সুন্দরভাবে কাজ করছিলাম। সকালে কতৃপক্ষ বলছে ৬ দিন ঈদের ছুটি। পরে ১০ টার দিকে তারা আবার বলে ৭ দিন ছুটি দেওয়া হবে। পরে সকল শ্রমিকরা ১০ দিনের ছুটির ও ফুল বোনাসের দাবিতে সড়কে নেমে বিক্ষোভ করেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, শ্রমিকরা হঠাৎ সড়কে নেমে বিক্ষোভ করতে থাকেন। পরে সড়কের পাশে থাকা কয়েকটি গাড়ি ভাঙচুর করেন তারা। এঘটনায় পুলিশ এসে শ্রমিকদের সরিয়ে দেয়।

এব্যাপারে শিল্প পুলিশ ১ এর উপপরিদর্শক (এসআই) মিরন আহমেদ বলেন, শ্রমিকরা বোনাসের দাবিতে সড়কে নেমে বিক্ষোভ করলে তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

এব্যাপারে কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) ইকবাল হোসেনের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাকে পাওয়া যায় নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :