June 21, 2024, 9:56 am

মহান মে দিবস পালিত

দৈনিক পদ্মা সংবাদ অনলাইন ডেস্ক : বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও রোববার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার দিন মহান মে দিবস পালিত হয়েছে।
শ্রমিক-মালিক সুসম্পর্ক নীতি আদর্শ বজায় রেখে বাংলাদেশের কলকারখানায় উৎপাদন ব্যবস্থা অব্যাহত রাখার অঙ্গিকার করে রাজধানীতে বিভিন্ন শ্রমিক সংগঠন নানা কর্মসূচি পালন করে। এবছর দিবসটির প্রতিপাদ্য ‘শ্রমিক-মালিক একতা, উন্নয়নের নিশ্চয়তা’। এই উপলক্ষে রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে বাংলাদেশসহ বিশ্বের শ্রমজীবী মানুষদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন।
দিবসটি পালন উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও দপ্তর কর্মসূচি সংক্ষিপ্তভাবে পালন করেছে।
মহান মে দিবস উপলক্ষ্যে রোববার সকালে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং এর অধীনস্থ দপ্তর, অধিদপ্তর, সংস্থা ও বিভিন্ন শ্রমিক সংগঠন। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের নেতৃত্বে এই শ্রদ্ধা নিবেদন করা হয়।
এ সময় শ্রম ও কর্মসংস্থান সচিব মো. এহছানে এলাহী, জাতীয় শ্রমিক লীগের সভাপতি নুর কুতুব আলম মান্নানসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়াও বিভিন্ন শ্রমিক সংগঠন গুলো আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মানববন্ধনের আয়োজন করে।
১৮৮৬ সালের ১ মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ওইদিন তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :