July 22, 2024, 4:15 am

আটোয়ারী হাসপাতালে এক প্রসুতির সিজারের মাধ্যমে অপারেশন কার্যক্রম চালু করলেন পঞ্চগড়ের সিভিল সার্জন

মোঃ ইউসুফ আলী,আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি:

আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ১৯৮১ সালে প্রতিষ্ঠার পর হতে ৫০ শয্যায় উন্নিত, মডেল হাসপাতালে রূপান্তর সহ নানান উন্নয়ন ঘটলেও অপারেশন থিয়েটার চালু করা সম্ভব হয়নি। চলতি সনের ১লা ফেব্রæয়ারি পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য আলহাজ¦ মোঃ মজাহারুল হক প্রধান অপারেশন থিয়েটারটি আনন্দ উৎসবমুখর পরিবেশে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। এলাকার মানুষের মনে আশা জেগে উঠলো এবার হয়ত আটোয়ারীতেই সিজার সহ ছোট খাট অপারেশনগুলো করা সম্ভব হবে। উদ্বোধনের পরের দিনেই শুনা গেল এ্যানেস্থেসিয়া ডাক্তারের বদলী হয়েছে। সকল আশা মুখ থুবরে পড়লো। অবশেষে চলতি বছরের জুলাই মাসে পঞ্চগড়ের সিভিল সার্জন হিসেবে ডাঃ মোস্তফা জামান চৌধুরী যোগদানের পর হতে পঞ্চগড়ে স্বাস্থ্য সেবার মান বৃদ্ধির লক্ষ্যে নিজেই সিজারের পাশাপাশি আরও নানা উদ্যোগ গ্রহন করেছেন তিনি। জেলার উপজেলা পর্যায়ের হাসপাতাল গুলোতে সার্জিক্যাল চিকিৎসক ও এ্যানেস্থেসিয়া চিকিৎসক না থাকায় প্রসুতিদের সিজার সহ অন্যান্য অপারেশন দীর্ঘ দিন থেকে বন্ধছিল। তিনি যোগদান করার পর প্রতিটি উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ওটি(অপারেশ থিয়েটার) চালু করার নির্দেশ প্রদান করেন এবং সেই সব ওটিতে নিজেই প্রসুতিদের সিজার কার্যক্রম পরিচালনা করেন।
বৃহস্পতিবার(১৪ সেপ্টেম্বর) দুপুরে আটোয়ারী মডেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি সিজার সম্পন্ন করার মধ্য দিয়ে তিনি এই স্বাস্থ্য কমপ্লেক্সের সিজারিয়ান কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় আটোয়ারী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোছা: শায়লা সাইদ তন্বী, আটোয়ারী থানার অফিসার ইনচার্জ মো: সোহেল রানা, উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা. মোঃ হুমায়ুন কবীর, এ্যানেস্থেসিয়া ডাক্তার বিশ^জিত কুমার, গাইনি কনসালটেন্ড ডা. নাহিদ সিদ্দিকা, আরএমও ডা. জাহিদ হাসান, মেডিকেল অফিসার ডা. সাফায়াত লসকর সহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
সিজার শেষে পঞ্চগড় সিভিল সার্জন ডা. মোস্তফা জামান চৌধুরী সাংবাদিকদের বলেন, চিকিৎসক না থাকায় উপজেলা পর্যায়ের হাসপাতাল গুলোতে সিজার সহ অন্যান্য অপারেশন দীর্ঘ দিন থেকে বন্ধছিল। পঞ্চগড়ে যোগদানের পর থেকে সিজার কার্যক্রম চালুর উদ্যোগ গ্রহন করি। এখানকার স্বাস্থ্য বিভাগের অবস্থা যা ছিলো তা একট ুপরিবর্তন করার চেষ্টা করছি। স্বাস্থ্য সেবাকে আরও গতিশীল করার লক্ষ্যে প্রতিটি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে মাসিক মিটিং এর ব্যবস্থা গ্রহন করেছি। সপ্তাহে সোমবার ও মঙ্গলবার বোদা ও দেবীগঞ্জ উপজেলায় বুধবার আটোয়ারী বৃহস্পতিবার তেতুলিয়া উপজেলায় সিজারিয়ান কার্যক্রম পরিচালনা করা হবে। আমি নিজেই প্রসুতি মায়েদের সিজার করছি। এ ছাড়াও হাসপাতাল গুলোতে নরমান ডেলিভারী কার্যক্রম চালু রয়েছে। সিজার ছাড়া অন্যান্য অপারেশন করার ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :