June 20, 2024, 4:53 am

মুক্তযুদ্ধের চেতনা ভোটাধিকার আজ যেন সোনার হরিণ : গোলাম মোস্তফা

মুক্তিযুদ্ধের চেতনা গণতন্ত্র, ভোটের অধিকার আজ যেন সোনার হরিণ বলে মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি – বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া বলেন, পুরো দেশটাকে আজ লুটেরারা গিলে খাচ্ছে। বাজার সিন্ডিকেটের মাধ্যমে জনগণের পকেট কাটা হচ্ছে, ব্যাংক গুলো লুট করে টাকা পাচার করছে সরকারি দলের লুটেরা আর অসত আমলারা। অবচ্ছা দৃষ্টে মনে হচ্ছে স্বাধীন বাংলাদেশ আজ লুটেরাদের রাজত্ব চলছে।

বুধবার (২২ মে) জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে ইসলামী মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ আয়োজিত ” মুক্তিযুদ্ধের চেতনা ও আজকের বাংলাদেশ ” শীর্ষক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কবি সুকান্তের ভাষায়- ‘শাবাশ বাংলাদেশ, এ পৃথিবী অবাক তাকিয়ে রয়; জ্বলে পুড়ে মরে ছারখার, তবুও মাথা নোয়াবার নয়।’ বাঙালিকে কখনো দমিয়ে রাখা যায়নি। কিন্তু আজ যখন জনগণের ভোটাধিকার নাই, বাজার সিন্ডিকেটের কাছে জনগণ বন্দী, যখন তেল, গ্যাস, বিদ্যুৎ, পানির মূল্য দিন দিন বৃদ্ধি করা হচ্ছে জনগণের মুখে তখন তালা তখন মনে হয় কবি ভুল বলেছেন।

তিনি আরো বলেন, পাকিস্তানের শোষণ, বঞ্চনা, বৈষম্যে ও পরাধীনতার শৃঙ্খলে বন্দি হয়ে বাঙালিরা তথা পূর্ব বাংলার জনগণ দিনের পর দিন নিষ্পেষিত হতে ছিল। সে সময় মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে এ দেশে গড়ে ওঠেছিল জাতীয় ঐক্য। আজ আর সেই ঐক্য পরিলক্ষিত হচ্ছে না। নানা মতবাদে বিভক্ত আজ বাঙ্গালী জাতি।

ন্যাপ মহাসচিব বলেন, প্রশ্ন জাগে, স্বাধীনতার স্বাদ পরিপূর্ণভাবে মানুষের কাছে পৌঁছেছে কী? এখন সাম্রাজ্যবাদীর বিশ্বায়ন। সন্ত্রাস, জঙ্গিবাদ এখনো বাঙালির মর্মমূলে ঝাঁকুনি দেয়। শিক্ষা খাতের অনিয়ম নিয়ে এখনো কলম ধরতে হয়। নারীর নিরাপত্তা, চিকিৎসা খাতে নৈরাজ্য, খাদ্যে ভেজাল, দুর্নীতি, পরিবেশ সমস্যাসহ নানা অনিয়ম যেন প্রতিদিনকার সমস্যা।

তিনি বলেন, মুক্তিযুদ্ধে শহীদের স্বপ্ন ছিল স্বাধীন বাংলাদেশ হবে সব ধরনের অন্যায়-অবিচার ও বৈষম্যহীন। অনেক ক্ষেত্রেই আমাদের হতাশ হতে হচ্ছে। মত প্রকাশের স্বাধীনতা সংকুচিত হয়ে যাচ্ছে। দুর্নীতি বাড়ছে, ক্ষমতার অপব্যবহার করা হচ্ছে। এ অবস্থা থেকে মুক্তি পেতে দরকার নতুন শক্তির।

ইসলামী মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদের সভাপতি শহীদুল ইসলাম কবিরের সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল এবিএম রাকিবুল হাসানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমীর মুফতী সৈয়দ ফয়জুল করীম। বক্তব্য রাখেন ডেইলি নিউ নেশনের সাবেক সম্পাদক মোস্তফা কামাল মজুমদার, ইসলামী ছাত্র আন্দোলন সভাপতি নূরুল বাশর আজিজী, হকার নেতা ইমাম উদ্দিন সহ সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :