June 30, 2024, 9:42 pm

টানা যত দিনের ছুটিতে যাচ্ছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান

ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি মিলিয়ে টানা ২০ দিনের ছুটিতে যাচ্ছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। বৃহস্পতিবার (১৩ জুন) থেকে এ ছুটি শুরু হবে, যা চলবে ২ জুলাই পর্যন্ত। তবে কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠান শিখন ঘাটতি পূরণে ছুটি কিছুটা কমিয়ে নোটিশ দিয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়ের বাৎসরিক ছুটির তালিকার সঙ্গে সমন্বয় করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো স্ব স্ব প্রতিষ্ঠানে এরই মধ্যে নোটিশ দেওয়া হয়েছে। ছুটির নোটিশ অনুযায়ী একেক প্রতিষ্ঠান একেক রকম ছুটির তারিখ ঘোষণা করেছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের নোটিশে বলা হয়েছে, গ্রীষ্মকালীন ছুটি ও পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী ১৩ জুন থেকে ২ জুলাই পর্যন্ত ২০ দিন সব ধরনের ক্লাস বন্ধ থাকবে। আগামী ৩ জুলাই থেকে যথারীতি ক্লাস চলবে।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক ফারহানা ইসলাম বলেন, ভিকারুননিসা কর্তৃপক্ষ আগামী ১৩ জুন বৃহস্পতিবার থেকে ২৩ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষার্থীদের শিখনকালীন ঘাটতি পূরণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মতিঝিল স্কুল অ্যান্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক রোকোনুজ্জামান সেখ জানান, বৃহস্পতিবার ১৩ জুন থেকে তাদের ছুটি ছিল ২ জুলাই পর্যন্ত। যেহেতু ষান্মাষিক মূল্যায়ন করা হবে, সেই বিবেচনায় ২৯ তারিখ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নোটিশ দেওয়া হয়েছে।

এদিকে, কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চাইলে নিজস্ব প্রয়োজন অনুযায়ী ছুটি কমাতে পারবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক প্রফেসর সৈয়দ জাফর আলী।

তিনি বলেন, ‘গ্রীষ্মকালীন ছুটি নিয়ে আমাদের ভিন্ন চিন্তাভাবনা রয়েছে। তবে যেহেতু ঈদের ছুটি বৃহস্পতিবার থেকে শুরু হয়ে যাবে, তাই আপাতত ঈদের ছুটির সঙ্গে সমন্বয় করে কোনো কোনো প্রতিষ্ঠান গ্রীষ্মকালীন ছুটি দিতে পারে। গ্রীষ্মকালীন ছুটি নিয়ে কোনো পরিবর্তন হলে, তা পরে জানিয়ে দেওয়া হবে।’

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি অ্যান্ড অপারেশন বিভাগের পরিচালক মনীষ চাকমা বলেন, ‘স্কুলে ছুটির বিষয়ে আলাদা কোনো বিজ্ঞপ্তি দেওয়া হয়নি। আমাদের বার্ষিক ক্যালেন্ডার অনুযায়ী ছুটি চলবে। কোনো কারণে তা পরিবর্তন হলে সেক্ষেত্রে নোটিশ জারি করে জানিয়ে দেওয়া হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :