বাংলাদেশে অফিস খুলছে না ফেসবুক

0
5

আইটি ডেস্ক।।
বাংলাদেশে এই মুহূর্তে অফিস খোলার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। তবে বাংলাদেশের সুশীল সমাজ ও বেসরকারি সংস্থার সঙ্গে অশিংদারিত্ব ভিত্তিতে কাজ করার ইচ্ছার কথা জানিয়েছে।

মঙ্গলবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে একথা জানান ফেসবুকের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সেইফটি পলিসি প্রধান অ্যাম্বার হকস।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অ্যাম্বার হকস বলেন, বাংলাদেশে এই মুহূর্তে আমাদের অফিস খোলার কোনো পরিকল্পনা নেই। আমরা সম্প্রতি এক পাবলিক পলিসি ম্যানেজার নিয়োগ করেছি। আমরা অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে বিনিয়োগ করছি। এনজিও, নিরাপত্তা নিয়ে কাজ করে এমন সংস্থা এবং সিভিল সোসাইটি সংস্থার সঙ্গে আমরা কাজ করার পরিকল্পনা করছি।

সংবাদ সম্মেলনে নারী ও শিশুর প্রতি সহিংসতা ঠেকাতে ফেসবুকের বিভিন্ন নীতি ও টুলসের কথা তুলে ধরা হয়। বলা হয়, সহিংসতা সমর্থন করে কিংবা সহিংস কার্যকলাপে উৎসাহিত করে এমন পোস্ট সরিয়ে ফেলে ফেসবুক। ফেসবুকে যেহেতু ১৮ বছরের কম বয়সী অনেক ব্যবহারকারী রয়েছেন এবং আমাদের ব্যবহারকারীরা সাংস্কৃতিকভাবে বৈচিত্র্যময় তাই আমরা ব্যবহারকারীদের নগ্নতাপূর্ণ এবং অশালীন পোস্ট দেয়া থেকে বিরত রাখে। ২০১২ সাল থেকে ফেসবুকে কারও একান্ত মুহূর্তের ছবি অনুমতি ছাড়া শেয়ার করা নিষিদ্ধ করা হয়েছে। ফেসবুক কোনো পরিস্থিতিতেই শিশুদের ওপর যৌন নির্যাতনমূলক ছবি বা ভিডিও শেয়ার করতে দেয় না বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ফেসবুকের এই কর্মকর্তা অ্যাম্বার হকস বলেন, সর্বশেষ ‘ট্রান্সপারেন্সি রিপোর্ট’ (গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত) অনুযায়ী বাংলাদেশ সরকারের কাছ থেকে ১৭৯টি অনুরোধের মাধ্যমে মোট ২৯৮টি আইডি সম্পর্কে তথ্য পাওয়া গেছে। এসব অনুরোধের মধ্যে প্রায় ৪৫ শতাংশ তথ্য বাংলাদেশ সরকারকে দিয়েছে ফেসবুক। এরমধ্যে ৮৪টি আবেদন করা হয় আইনি প্রক্রিয়ার অংশ হিসেবে। আর ৯৫টি আবেদন করা হয় জরুরি প্রয়োজনে।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে ঢাকায় ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে বাংলাদেশ সরকারের একটি প্রতিনিধি দল। বৈঠক শেষে সরকারের প্রতিনিধি দল জানিয়েছিল, ফেসবুক বাংলাদেশে একটি অফিস খুলতে আগ্রহ প্রকাশ করেছে। এছাড়া ফেসবুক বাংলাদেশে আঞ্চলিক প্রতিনিধি নিয়োগ দেবে।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here