January 28, 2023, 12:47 pm

আমাজনে করোনার নতুন ধরন তিনগুন বেশি সংক্রামক

অনলাইন ডেস্ক।।
ব্রাজিলের আমাজনে করোনাভাইরাসের যে নতুন ধরন পাওয়া গেছে তা তিনগুন বেশি সংক্রামক বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী এদুয়ার্দো পাজুয়েল্লো। তবে এই নতুন ধরনের বিরুদ্ধেও টিকা কার্যকর বলে দাবি করেন তিনি। তবে দাবির পক্ষে তিনি কোনো প্রমাণ দেননি। সংক্রমণের দ্বিতীয় ঢেউতে আমাজন বন সংলগ্ন শহর মানাউসে করোনার নতুন ধরন ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়ার পর স্বাস্থ্যমন্ত্রী আশ্বস্ত করার চেষ্টা করেন যে, সাম্প্রতিক মাসে সংক্রমণ বৃদ্ধি পাওয়া অপ্রত্যাশিত হলেও নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে।
তিনি আরো বলেন, এ বছরের জুনের মধ্যে ব্রাজিলের অর্ধেক জনগণকে টিকা দেওয়া সম্পন্ন হবে এবং বাকিদের দেওয়া শেষ হবে বছরের শেষ নাগাদ। দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঈশ্বরকে ধন্যবাদ, বিশ্লেষণ থেকে আমরা পরিষ্কার খবর পেয়েছি যে নতুন ধরনের বিরুদ্ধে টিকাগুলো কার্যকর। তবে এটি (ধরনটি) আরো সংক্রামক। আমাদের বিশ্লেষণ মতে, এটি তিনগুন বেশি সংক্রামক।
তবে মানাউসে পাওয়া ভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধে এসব ভ্যাকসিনের কার্যকারিতা কীভাবে বিশ্লেষণ করা হয়েছে সে ব্যাপারে কোনো ব্যাখ্যা দেননি পাজুয়েল্লো। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ও এ বিষয়ে কোনো তথ্য দেয়নি। তথ্যের জন্য অনুরোধ করেও কোনো সাড়া পাওয়া যায়নি। ব্রাজিল এখনো তাদের জনসংখ্যার অর্ধেকের জন্যও টিকা সরবরাহ নিশ্চিত করতে পারেনি। তিন সপ্তাহ আগে চীনের সিনোভ্যাক ও ব্রিটেনের অ্যাস্ট্রাজেনেকার টিকার মাধ্যমে দেশটি টিকা কার্যক্রম শুরু করে।
চীনের সিনোভ্যাকের সঙ্গে যৌথভাবে টিকার পরীক্ষা ও উৎপাদন করেছে সাওপাওলোর বুটানটান ইনস্টিটিউট। এক বিবৃতিতে তারা বলেছে, মানাউসে পাওয়া ভাইরাসের ধরন নিয়ে ইনস্টিটিউট গবেষণা শুরু করেছে। তবে দুই সপ্তাহের আগে কোনো উপসংহারে পৌঁছানো সম্ভব নয় বলেও জানিয়েছে এ ইনস্টিটিউট।
সূত্র: আলজাজিরা।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :