May 18, 2021, 4:27 am

করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপি উপযোগী নয়

অনলাইন ডেস্ক।
করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপির কোনো উপযোগিতা খুঁজে পায়নি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)। তাদের গবেষণাপত্র প্রকাশিত হয়েছে ব্রিটিশ মেডিকেল জার্নালে। সেখানে বলা হচ্ছে, এই থেরাপির ফলে অসুস্থ রোগীদের নিরাময় করা সম্ভব হয়নি। খবর দ্য হিন্দুস্তান টাইমসের।
প্রতিবেদনে বলা হয়েছে, দুটি গ্রুপকে বিভক্ত করে এই পরীক্ষা করা হয়। ২৩৫ জনকে দেওয়া হয় প্লাজমা থেরাপি ও ২২৯ জন পান সাধারণ চিকিৎসা। কিন্তু দেখা গেছে রোগীদের সেরে ওঠায় প্লাজমা থেরাপি তেমন কোনো কাজ করছে না।
তাই এই মুহূর্তে কোভিড সংক্রান্ত জাতীয় টাস্ক ফোর্স ভাবনা চিন্তা করছে প্লাজমা থেরাপিকে ট্রিটমেন্ট প্রোটোকল থেকে বাদ দেওয়ার বিষয়।
তার অন্যতম কারণ হলো, এই গবেষণার উপসংহার। তবে অনেকে আবার বলছেন যে প্লাজমা থেরাপি কাজ দেয়।
দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন করোনা আক্রান্ত হয়েছিলেন। একসময় তার বেশ অবস্থা সঙ্গীন হয়েছিল।
প্লাজমা থেরাপি দেওয়ার পর তার অবস্থার উন্নতি হয়।
সত্যেন্দ্র জৈন বলেন, দিল্লিতে ট্রায়াল চলছে ও সেটি আইসিএমআরের অনুমতি নিয়ে। প্রায় দুই হাজার লোক তাদের প্লাজমা ব্যাঙ্ক থেকে নিয়েছেন বলে তিনি জানান। একই সঙ্গে তার ব্যক্তিগত অভিজ্ঞতার কথাও বলেন এই ট্রিটমেন্ট চালু রাখার স্বপক্ষে।
প্রসঙ্গত, করোনা মহামারিতে বিশ্বে বর্তমানে সবচেয়ে খারাপ পরিস্থিতিতে থাকা যুক্তরাষ্ট্র ও ভারত উভয় দেশেই জরুরি অবস্থায় প্লাজমা থেরাপির ব্যবহার অনুমোদন রয়েছে।
গত আগস্টে প্লাজমার কার্যকারিতা নিয়ে প্রথম ক্লিনিক্যাল ট্রায়ালের পর একে ‘ঐতিহাসিক অগ্রগতি’ বলে মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish