August 20, 2022, 8:08 am

দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করলো পাকিস্তান

অনলাইন ডেস্ক : টানা চার ম্যাচ জিতে দ্বিতীয় দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। আজ সুপার টুয়েলভে গ্রুপ-২এর ম্যাচে ৪৫ রানে নামিবিয়াকে হারিয়ে শেষ চার নিশ্চিত করে বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান। গ্রুপ-১ থেকে প্রথম দল হিসেবে ইতোমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড।
৪ খেলায় ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ-২এ টেবিলের শীর্ষে থেকে সেমির টিকিট পায় পাকিস্তান। আর ৩ খেলা শেষে ১ জয় ও ২ হারে ২ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে নামিবিয়া।
আবু ধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে পাকিস্তান। ব্যাট হাতে পাকিস্তানকে দুর্দান্ত সূচনা এনে দেন দলের দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও অধিনায়ক বাবর আজম।
১৪ দশমিক ২ ওভার ব্যাট করে ১১৩ রান যোগ করেন রিজওয়ান ও বাবর। টি-টোয়েন্টি ক্রিকেটে ১৯ ইনিংসে এই নিয়ে পঞ্চমবারের মত জুটিতে শত রান যোগ করেন তারা। যেকোন উইকেট জুটিতে সবচেয়ে বেশি শত রানের বিশ্বরেকর্ড গড়েন রিজওয়ান ও বাবর। যেকোন উইকেট জুটিতে চারবার করে শত রান করেছেন ভারতের শিখর ধাওয়ান-রোহিত শর্মা এবং নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল-কেন উইলিয়ামসন জুটি।
দলীয় ১১৩ রানে বাবরের বিদায়ে প্রথম উইকেট হারায় পাকিস্তান। টি-টোয়েন্টি ক্যারিয়ারের ২৩তম হাফ-সেঞ্চুরি তুলে নামিবিয়ার দক্ষিণ আফ্রিকান পেসার ডেভিড ওয়াইজের বলে আউট হওয়ার আগে ৪৯ বলে ৭টি চারে ৭০ রান করেন বাবর।
তিন নম্বরে নেমে ৫ রানে ফিরেন ফখর জামান। তবে তৃতীয় উইকেটে ২৬ বলে অবিচ্ছিন্ন ৬৭ রান যোগ করে পাকিস্তানকে বড় সংগ্রহ এনে দেন রিজওয়ান ও মোহাম্মদ হাফিজ। শেষ পর্যন্ত ২০ ওভারে ২ উইকেটে এবারের আসরের দ্বিতীয় সর্বোচ্চ ১৮৯ রান পায় পাকিস্তান।
টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১০ম হাফ-সেঞ্চুরির ইনিংসে ৫০ বল খেলে ৮টি চার ও ৪টি ছক্কায় অপরাজিত ৭৯ রান করেন রিজওয়ান। ১৬ বলে অপরাজিত ৩২ রান করেন হাফিজ। তার ইনিংসে ৫টি চার ছিলো। নামিবিয়ার ওয়াইজ ও জান ফ্রাইলিঙ্ক ১টি করে উইকেট নেন।
জবাবে পাকিস্তানী বোলারদের সামনে সুবিধা করতে পারেনি নামিবিয়ার ব্যাটাররা। উইকেট ধরে খেলতে গিয়ে আস্কিং রেটের সাথে পাল্লা দিতে পারেননি তারা। তারপরও ২০ ওভারে ৫ উইকেটে ১৪৪ রান তুলতে সক্ষম হয় নামিবিয়া।
দলের পক্ষে ওয়াইজ সর্বোচ্চ অপরাজিত ৪৩এবং ক্রেইগ উইলিয়ামস দ্বিতীয় সর্বোচ্চ ৪০ রান করেন। পাকিস্তানের হাসান-ইমাদ-রউফ ও শাদাব ১টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন পাকিস্তানের রিজওয়ান।
গ্রুপ পর্বে নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে আগামী ৭ নভেম্বর স্কটল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। আর নিজেদের চতুর্থ ম্যাচে আগামী ৫ নভেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে লড়বে নামিবিয়া।
সংক্ষিপ্ত স্কোর :
পাকিস্তান : ১৮৯/২, ২০ ওভার (রিজওয়ান ৭৯*, বাবর ৭০, ওয়াইজ ১/৩০)।
নামিবিয়া : ১৪৪/৫, ২০ ওভার (ওয়াইজ ৪৩*, উইলিয়ামস ৪০, ইমাদ ১/১৩)।
ফল : পাকিস্তান ৪৫ রানে জয়ী।
ম্যাচ সেরা : মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান)।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :