February 1, 2023, 6:54 pm

ফিলিস্তিনে বঙ্গবন্ধুর নামে সড়ক হচ্ছে

অনলাইন ডেস্ক।
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, ফিলিস্তিনের হেবরন শহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সড়কের নামকরণ করা হয়েছে।
ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি টেলিফোনে বিষয়টি নিশ্চিত করেন বলে জানিয়েছেন তিনি।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাঙালির স্বাধীনতা আন্দোলনের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ফিলিস্তিনের ঐতিহ্যবাহী হেবরন শহরে একটি সড়কের নামকরণ করা হয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমাকে ফোনে জানিয়েছেন।
এর আগে ২০১৯ সালের ২৬ অক্টোবর আজারবাইজানে অষ্টাদশ ন্যাম শীর্ষ সম্মেলনের ফাঁকে বাকু কংগ্রেস সেন্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে ফিলিস্তিন সরকারের এই উদ্যোগের কথা জানিয়েছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।
সে সময় তিনি সড়কটি উদ্বোধন করতে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ফিলিস্তিনে যাওয়ারও আমন্ত্রণ জানিয়েছিলেন।
স্বাধীন ভূখণ্ডের জন্য অর্ধশতকের বেশি সময় সংগ্রামরত ফিলিস্তিনিদের অধিকারের বিষয়ে বঙ্গবন্ধু সোচ্চার ছিলেন। শেখ হাসিনাও জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে ফিলিস্তিনিদের স্বাধীনতার পক্ষে কথা বলেন।
এদিকে গত ৩০ জানুয়ারি জর্ডানের আম্মানে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ‘বাংলাদেশের স্বাধীনতা এবং সোনার বাংলার স্বপ্ন’ শীর্ষক অনলাইন সেমিনারে যুক্ত হয়েছিলেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালিকি।
সেদিন তিনি বলেছিলেন, বাংলাদেশ একটি মানবিক রাষ্ট্র হিসেবে সব সময়ই বিশ্বের নির্যাতিত মানুষের পাশে থেকেছে। দখল ও বৈষম্যের বিরুদ্ধে অনেক বছরের সংগ্রামের কারণে বঙ্গবন্ধু আমাদের ফিলিস্তিনি ভাইদের বেদনা দৃঢ়ভাবে অনুধাবন করেছিলেন।
এর আগে ১৯৭৪ সালে যখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথমবারের মতো জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য রাখেন, সেখানেও তিনি ফিলিস্তিনের প্রতি তার দ্ব্যর্থহীন সমর্থন ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :