May 18, 2021, 5:29 am

বিহারে শুরু প্রথম দফার ভোট, কোভিড নিয়ম মানার আবেদন মোদীর

অনলাইন ডেস্ক : বিহারে শুরু হল বিধানসভা নির্বাচন। সকাল থেকেই ভোটারদের লাইন চোখে পড়েছে ভোটগ্রহণ কেন্দ্রগুলিতে। প্রথম দফায় ভাগ্য নির্ধারণ হচ্ছে ৭১টি আসনের প্রার্থীর। কোভিড নিয়ম মেনে বিহারবাসীকে ভোটদানের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
২৪৩টি বিধানসভা কেন্দ্রের মধ্যে প্রথম দফায় বুধবার ৭১টি আসনের ভোটগ্রহণ চলছে বিহারে। এর মধ্যে ৩৫টি আসনে লড়ছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল জনতা দল ইউনাইটেড। তাদের শরিক বিজেপি লড়ছে ২৯টি আসনে। জেডিইউ যে ৩৫টি আসনে প্রার্থী দিয়েছে, তার প্রত্যেকটিতেই প্রার্থী দিয়েছে চিরাগ পাসওয়ানের দল এলজেপি। অপরদিকে, তেজস্বী যাদবের দল আরজেডির প্রার্থী লড়ছেন ৪২টি আসনে। আর তাদের শরিক কংগ্রেস লড়ছে ২০টি আসনে। ৬ মন্ত্রী ও একজন প্রাক্তন মুখ্যমন্ত্রী-সহ বহু হাইপ্রোফাইল প্রার্থীর ভাগ্য নির্ধারণ হতে চলেছে বুধবার।
প্রতিটি ভোটগ্রহণ কেন্দ্র কড়াভাবে কোভিড নিয়ম পালনের ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। বিহারবাসীকে কোভিড নিয়ম মেনে ভোটদানের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বুধবার সকালে হিন্দিতে ট্যুইট করে লিখেছেন, ‘আজ বিহার বিধানসভার প্রথম দফার নির্বাচন। সব ভোটারদের কোভিড নিয়ম মেনে এই গণতন্ত্রের উত্‍‌সবে শামিল হওয়ার জন্য আহ্বান জানাচ্ছি। দু গজের দূরত্ব বজায় রাখুন আর মাস্ক পরুন। মনে রাখবেন, প্রথম ভোটদান, তারপর জলপান।’
এ দিকে, ভোট চলাকালীন ঔরঙ্গাবাদের ধীবরা এলাকায় উদ্ধার হয় দুটি বিস্ফোরক। সেই বিস্ফোরক নিষ্ক্রিয় করেছে CRPF। প্রতিটি বুথে রাখা হয়েছে কড়া নিরাপত্তার ব্যবস্থা।
বুধবার লড়াইয়ের রয়েছেন ১,০৬৬ প্রার্থী। করোনা সতর্কতা হিসেবে নির্বাচন কমিশনের গাইডলাইন মেনেই সব রকম ব্যবস্থা করা হয়েছে। সকাল সাতটা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। করোনা রুখতেই প্রতিটি বুথে ভোটার সংখ্যা সীমিত রাখা হয়েছে ১০০০-১৬০০ মধ্যে। ইভিএম স্যানিটাইজ করা হচ্ছে কিছুক্ষণ পরপরই। প্রতিটি বুথে থাকবে থার্মাল স্ক্যানার, হ্যান্ড স্যানিটাইজার, সাবানের ব্যবস্থা। বুধবার ভোট দেওয়ার কথা প্রায় ২.১৪ কোটি ভোটদাতার। তাঁদের মধ্যে ১.০১ কোটি মহিলা। এই দফায় ১,০৬৬ প্রার্থীর মধ্যে রয়েছেন ৯৫২ পুরুষ ও ১১৪ মহিলা প্রার্থী।
সুত্র :বাংলা সংবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish