April 20, 2024, 7:26 am

বেসরকারি শিক্ষকদের বেতন নিয়ে সুখবর

অনলাইন ডেস্ক।
বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা জিটুপি (গভর্মেন্ট টু পারসন) পদ্ধতিতে ইএফটির (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার) মাধ্যমে নিজ ব্যাংক হিসাবে পৌঁছে দেবে সরকার।
বৃহস্পতিবার (৭ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর সংশ্লিষ্টদের কাছে জরুরি ভিত্তিতে হালনাগাদ তথ্য চেয়েছে।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারি কর্মচারীদের কেন্দ্রীয়ভাবে সরাসরি ব্যাংক হিসাবে বেতন-ভাতা পৌঁছে দেওয়া হয়। কেন্দ্রীয় এই ব্যবস্থার অংশ হিসেবে অর্থ বিভাগ এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা দেওয়ার ব্যবস্থা নেওয়া হচ্ছে।
অধিদফতরের অফিস আদেশে জানানো হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) শিক্ষক কর্মচারীদের এমপিও-এর অর্থ জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে পাঠানো হবে।
আদেশে বলা হয়, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) শিক্ষক-কর্মচারীদের এমপিও (মান্থলি পেমেন্টে অর্ডার) -এর অর্থ বিতরণ সহজ করার লক্ষ্যে অর্থ বিভাগের সচিবের সভাপতিত্বে গত বছর ২ সেপ্টেম্বর সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় শিক্ষক-কর্মচারীদের এমপিও -এর অর্থ দেওয়ার জন্য শিক্ষক-কর্মচারীদের ব্যবহৃত ব্যাংক একাউন্টে জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে পাঠানোর সিদ্ধান্ত হয়।
ইতোমধ্যে অনলাইনে এমপিও সিস্টেমে প্রয়োজনীয় আপগ্রেডেশনের উদ্যোগ নেওয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) শিক্ষক-কর্মচারীদের এমপিও এর অর্থ ইএফটির মাধ্যমে পাঠাতে সঠিক তথ্য প্রয়োজন।
আদেশে যেসব তথ্য চাওয়া হয়েছে:
১) শিক্ষক-কর্মচারীদের জাতীয় পরিচয়পত্রের নম্বর;
২) এসএসসি ও সমমানের সনদ অনুযায়ী শিক্ষক-কর্মচারীদের নাম (এসএসসি ও সমমানের সনদ অনুযায়ী এমপিওশিট, জাতীয় পরিচয়পত্রের নাম একই রকম হতে হবে);
৩) যাদের এসএসসি ও সমমানের সনদ নেই, তাদের সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সনদ (এমপিওশিট ও জাতীয় পরিচয় পত্রের নাম একই রকম থাকতে হবে);
৪) ব্যাংক হিসাবের নাম শিক্ষক-কর্মচারীদের নিজ নামে থাকতে হবে;
৫) ব্যাংকের নাম, শাখার নাম ও রাউটিং নম্বর;
৬) শিক্ষক-কর্মচারীদের ব্যাংক হিসাব নম্বর (অনলাইন ব্যাংক হিসাব নম্বর ১৩ থেকে ১৭ ডিজিট);
৭) শিক্ষক-কর্মচারীদের জন্ম তারিখ;
৮) শিক্ষক-কর্মচারীদের বেতন কোড ও বেতন কোডের ধাপ;
৯) শিক্ষক কর্মচারীদের মোবাইল নম্বর।
উল্লিখিত তথ্যগুলো প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে অনলাইনে সংগ্রহের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে শিগগিরিই ইএমআইএস (ইলেক্ট্রনিক ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) সফটওয়ারের লিংকসহ প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হবে।
অফিস আদেশে ইএফটির মাধ্যমে এমপিও এর অর্থ বিতরণ কার্যক্রমে অধিদফতরের সকল পরিচালক, সকল আঞ্চলিক পরিচালক, উপপরিচালক, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সকল অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :