April 20, 2024, 3:36 pm

বৃষ্টি নিয়ে সুখবর জানাল আবহাওয়া অফিস

বাংলাদেশ থেকে এরই মধ্যে মৌসুমি বায়ু বিদায় নিতে শুরু করেছে। দেশের উত্তরাঞ্চলগুলোতে বইতে শুরু করেছে নরম হাওয়া। নগর জীবনে সারা দিন রোদ আর গরম জনজীবনে অস্বস্তি থাকলেও শেষ রাতে নামে স্বস্তি। তবে এর মধ্যেই বজ্রসহ হালকা বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস।
বৃষ্টি নিয়ে সুখবর জানাল আবহাওয়া অফিস।

বুধবার (১৯ অক্টোবর) আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, দেশের তিনটি বিভাগের ওপর দিয়ে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। হতে পারে বজ্রসহ হালকা বৃষ্টিও।

পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের অবশিষ্টাংশ থেকে বিদায় নেয়ায় আবহাওয়াগত অবস্থা অনুকূলে রয়েছে। মৌসুমি বায়ু উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এ অবস্থায় বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকাল পর্যন্ত খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কিমি।

বুধবার বেলা ১১টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে মোংলায়, ২০ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ভোলায়, ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় বৃষ্টিপাত হয়নি, আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :