April 25, 2024, 1:37 am

মহাসড়কে রিকশা চালকদের বিক্ষোভ,পুলিশের সাথে কয়েক দফা সংঘর্ষ

সুচিত্রা রায়,স্টাফ রিপোর্টার:

মহাসড়কে রিকশা উঠলেই হইওয়ে থানা পুলিশ সেই রিকশা ধরে জরিমানা আদায় করে। এরই প্রতিবাদে আশুলিয়ায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে রিকশাচালকরা। এসময় পুলিশের সাথে কয়েক দফা সংঘর্ষ হয় শ্রমিকদের।

সোমবার (২৭ জুন) দুপুর ১২টার দিকে নবীনগর-চন্দ্রা সড়কের পল্লীবিদ্যুৎ-পলাশবাড়ী ইউটার্নে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এ সময় পুলিশকে লক্ষ্য করে রিকশাচালকরা ইট-পাটকেল নিক্ষেপ করে।

এর আগেরদিন সন্ধ্যায় বিক্ষেভের ডাক দিয়ে মাইকিং করে রিকশা চালকরা।

পরে আজ সকালে “সড়ক আছে যেখানে রিকশা চলবে সেখানে” এই স্লোগানে হাজার হাজার রিকশা শ্রমিক মহাসড়কে নেমে আসে। প্রথমে বাইপাইল মোড়ে জড়ো হতে থাকলে পুলিশ তাদের বুঝিয়ে সড়িয়ে দিতে সক্ষম হলেও পলাশবাড়ী ও পল্লীবিদ্যুৎ এলাকায় পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতেকরে পুলিশ ও রিকশা চালকদের মধ্যে কয়েক দফা সংঘর্ষ হয়। এসময় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে রিকশা চালকরা। এ সংঘর্ষে পুলিশসহ অন্তত ১৫জন আহতের খবর পাওয়া গেছে। এদিকে সড়ক অবরোধ করে রাখায় নবীনগর-চন্দ্রা মহাসড়কে ১০কিঃমিঃ এলাকা জুড়ে যানজটের সৃষ্টি হয়। এতে করে ভ্যাপসা গরমে চরম ভোগান্তিতে পড়েন যানজটে আটকা পড়া যাত্রীরা।

রিকশা চালক নুরুজ্জাম বলেন, রিকশা নিয়ে রাস্তায় এলেই ২৬শ টাকা জরিমানা আদায় করা হয়। এজন্য আমরা আজ আন্দোলন করছি।
তাদের মূল দাবি কি? কেন এসেছেন মহা সড়কে ? এমন প্রশ্নের উত্তর দিতে না পারেনি অনেক রিকশা চালক।
রিকশাচালকরা বলেন, আমরা রিকশা নিয়ে মহাসড়কে না উঠলেও হাইওয়ে পুলিশ আমাদের রিকশা ধরে ২৬০০ টাকা জরিমানা করেন। এক মাসে কয়েকবার পর্যন্ত জরিমানা আদায় করে পুলিশ। আমরা গরিব মানুষ, প্রতি সপ্তাহে যদি ২৬০০ টাকা দেই, তাহলে আমরা কীভাবে চলব। আমাদের রিকশা ধরলে আন্দোলন চলমান থাকবে।

রিকশাচালক বাচ্চু বলেন, আমি শাখা সড়কে রিকশা চালাই। মহাসড়কের মুখ থেকে আমার রিকশা এই মাসে ৪ বার ধরে নিয়ে যায় হাইওয়ে পুলিশ। এই মাসেই আমার কাছ থেকে জরিমানা নিয়েছে ১০ হাজার ৪০০ টাকা। এভাবে চলতে থাকলে আমাদের পরিবার না খেয়ে মরে যাবে।

রিকশাচালক জসিম বলেন, এই মাসে আমার রিকশা ধরেছে ৩ বার। র‌্যাকার ধরেছে ১ বার, হাইওয়ে পুলিশ ধরেছে ২ বার। মাসে একবার ধরলেও আমরা চলতে পারি। কিন্তু প্রতি মাসে দুই থেকে তিনবার ধরলে আমাদের ঋণ করতে হয়। গতকাল রিকশাচালকরা মাইকিং করে সমাবেশের ডাক দেয়। বাইপাইল মোড়ে আমরা সমাবেত হই। সেখান থেকে বিক্ষোভ করে পল্লীবিদ্যুতের দিকে আসি। পলাশবাড়ির ইউটার্নে আসলে পুলিশ আমাদের বাধা দেয়। পরে রিকশাচালকরা ইটপাটকেল ছুড়তে থাকেন।

চন্দ্রামুখী মৌমিতা বাসের চালক আনোয়ার বলেন, ১১টা থেকে পল্লীবিদ্যুতে বসে আছি। সড়ক বন্ধ করে রেখেছে রিকশাচালকরা। যাত্রীরা প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে গেছে। সড়ক ছেড়ে দিলে আমরা ও আমাদের যাত্রীরা বাঁচে।

সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান , মহাসড়ক অবরোধের ব্যাপারে আশুলিয়া থানা পুলিশসহ আমাদের টিম যাচ্ছে। দ্রুত যান চলাচল স্বাভাবিক হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :