April 23, 2024, 8:38 pm

যশোরের শার্শায় ফের এক কেজি ১০৮ গ্রাম ওজনের ১০টি সোনারবারসহ এক পাচারকারীকে আটক:সীমান্তে হাত বাড়ালেই মিলছে স্বর্ণ

অনলাইন ডেস্ক ।।

সীমান্তে হাত বাড়ালেই মিলছে স্বর্ণযশোরের সীমান্ত অঞ্চলে হাত বাড়ালেই মিলছে সোনা। এসব এলাকা থেকে বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কেজি কেজি স্বর্ণের বার উদ্ধার করেছে। চলতি বছরের গত সাত মাসে উদ্ধারকৃত স্বর্ণের পরিমান ৩৬ কেজি ৫১ গ্রাম বলে আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে। যার মূল্য ৩৪ কোটি ৮৭ লাখ ৩০ হাজার টাকা। সর্বশেষ ২ আগষ্ট যশোরের শার্শায় ফের এক কেজি ১০৮ গ্রাম ওজনের ১০টি সোনারবারসহ এক পাচারকারীকে আটক করেছেন বিজিবি সদস্যরা। এর আগের রাতে ঝিনাইদহের মহেশপুর সীমান্তে বিজিবি সদস্যরা বিশেষ অভিযান চালিয়ে ৫শ’ গ্রাম ওজনের ৬টি স্বর্ণেরবার উদ্ধার ও এক কারবারিকে আটক করেছেন।
সূত্র জানায়, যশোরের বেনাপোল স্থলবন্দর থেকে মাত্র ৮২ কিলোমিটার দূরত্বে কোলকাতার অবস্থান। যাতায়াত ব্যবস্থা সহজ হওয়ায় স্বর্ণ চোরাচালানীরা দীর্ঘদিন যাবৎ এ রুট ব্যবহার করছে। ভারতে স্বর্ণের দাম ও শুল্ক বেশি হওয়ায় বেনাপোল ও পার্শ্ববর্তী চৌগাছা সীমান্তের চোরাপথ দিয়েই কারবারিরা দেদারছে সোনাপাচার করছে। এ কারণে দুটি উপজেলার বিভিন্ন সীমান্ত এলাকায় হাত বাড়ালেই মিলছে সোনারবার। এসব এলাকা থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে ব্যাপকহারে উদ্ধার হচ্ছে কেজি কেজি সোনা। একইসাথে ভারতে পাচার হচ্ছে শত শত পিছ সোনারবার। এ দুটি সীমান্তে গত মে মাসে ১২ দিনের ব্যবধানে ১৩ কেজি ও ১৫ কেজির বড় দুটি সোনার চালান বিজিবির হাতে ধরা পড়ে। এরপর থেকে বেরিয়ে আসছে সোনাপাচারের নতুন সব তথ্য। এরই ভিত্তিতে তারা অভিযান চালিয়ে একের পর এক উদ্ধার করছে বিপুল পরিমাণ স্বর্ণ।

এদিকে, বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা যায়, ২০২২ সালের ২ আগষ্ট পর্যন্ত গত সাত মাসে যশোর, বেনাপোল, শার্শা ও চৌগাছা সীমান্ত এলাকা থেকে মোট ৩৬ কেজি ৫১ গ্রাম ওজনের স্বর্ণের বার উদ্ধার হয়েছে। যার আনুমানিক মূল্য ৩৪ কোটি ৮৭ লাখ ৩০ হাজার টাকা। গত মে মাসে ১২ দিনের ব্যবধানে ১৩ কেজি ও ১৫ কেজি ওজনের বড় দুটি সোনার চালান বিজিবির হাতে ধরা পড়ে। একটি হলো, যশোর-মাগুরা সড়কের পাঁচবাড়িয়ায় একটি প্রাইভেট কার থেকে ও অপরটি চৌগাছা সীমান্ত থেকে। যার মোট ওজন ৩১ কেজি ৪২৯ গ্রাম। মূল্য ৩১ কোটি ৮২ লাখ ৮০ হাজার টাকা। এরআগে মার্চ মাসে উদ্ধার হয় এক কেজি একশ’ ৬৫ গ্রাম সোনারবার। যার মূল্য এক কোটি টাকা। এছাড়া গত ১৮ জুন বিজিবির অভিযানে শার্শার নাভারণ থেকে এক কেজি ১শ’ ৭৯ গ্রাম ওজনের ১০ পিছ সোনারবার উদ্ধার হয়। যার মূল্য এক কোটি ২৪ লাখ টাকা। ২৩ জুন বেনাপোল বাসস্ট্যান্ড থেকে এক কেজি ১শ’ ৭০ গ্রাম ওজনের ১০ পিছ সোনারবার উদ্ধার হয়। যার মূল্য এক কোটি ২২ লাখ টাকা। সর্বশেষ সোমবার উদ্ধার হলো এক কেজি ১০৮ গ্রাম ওজনের ১০টি সোনারবার। এ কারণে যশোরের সীমান্ত অঞ্চল সোনায় ভাসছে বলে অনেকে মন্তব্য করেছেন। যার প্রমাণ মিলছে প্রতি মাসেই। এসব অঞ্চল থেকে বিজিবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বিপুল পরিমাণ সোনা উদ্ধার ও পাচারকারী আটক করছে।

বেনাপোল অফিস জানায়, ২ আগষ্ট যশোরের শার্শায় ফের এক কেজি ১০৮ গ্রাম ওজনের ১০টি সোনারবারসহ হাসানুজ্জামান (২২) নামে এক পাচারকারীকে আটক করেছেন ৪৯ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। আটক হাসানুজ্জামান বেনাপোল পুটখালী গ্রামের মাহবুবুর রহমানের ছেলে। মঙ্গলবার দুপুরে বালুন্ডা-জামতলা সড়কের ভাগারিখা মোড় থেকে ১০টি সোনারবার ও একটি মোটরসাইকেলসহ তাকে আটক করা হয়। উদ্ধারকৃত স্বর্ণের মুল্য ৮৪ লাখ পঞ্চাশ হাজার টাকা।
বিজিবি জানায়, পুটখালী সীমান্ত দিয়ে স্বর্ণের একটি বড় চালান অবৈধভাবে বাংলাদেশ থেকে ভারতে পাচার হতে পারে। এ তথ্যের ভিত্তিতে বিজিবি কায়বা বিওপির একটি বিশেষ টহল দল শার্শা থানাধীন টেংরা গ্রামস্থ বালুন্ডা হতে জামতলাগামী পাকা রাস্তার ভাগারিখা মোড়ে তল্লাশি অভিযান চালায়। এসময় তারা এক কেজি ১০৮ গ্রাম ওজনের (১০০ ভরি) ১০টি স্বর্ণের বার ও ১টি মোটর সাইকেলসহ হাসানুজ্জামান নামে এক পাচারকারীকে আটক করে। পরে তাকে শার্শা থানায় সোপর্দ ও এ বিষয়ে একটি মামলা দায়ের করা হয়েছে। এছাড়া, আটককৃত স্বর্ণের বার শার্শা থানার মাধ্যমে ট্রেজারিতে জমা দেয়ার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে নিশ্চিত করেন খুলনা ২১ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক মোহাম্মদ তানভীর রহমান।

মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি জানান, ঝিনাইদহের মহেশপুরের বড়বাড়ি গ্রাম থেকে ছয়টি স্বর্ণের বারসহ রাসেল হোসেন (২১) নামে এক যুবককে আটক করেছে বিজিবি। সোমবার রাত আটটার দিকে তাকে আটক করা হয়। তিনি উপজেলার সীমান্তবর্তী কানাইডাঙ্গা গ্রামের মৃত রুবেল হোসেনের ছেলে।
ঝিনাইদহ মহেশপুর বিজিবি-৫৮ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক তসলিম মো. তারেক বলেন, মহেশপুর সীমান্ত দিয়ে ভারত থেকে অবৈধভাবে স্বর্ণ বাংলাদেশে আনা হচ্ছে এমন তথ্যের ভিত্তিতে সীমান্তবর্তী বড়বাড়ি ইটভাটার সামনে চেকপোস্ট বসায় বিজিবি। এসময় সীমান্তের দিক থেকে আসা একটি ইজিবাইকের গতিরোধ করে তল্লাশি চালিয়ে চালক রাসেল হোসেনের প্যান্টের পকেট থেকে কাগজে মোড়ানো ছয়টি স্বর্ণের বার উদ্ধার ও তাকে আটক করা হয়। উদ্ধারকৃত স্বর্ণের ওজন ৫৯৯ গ্রাম। তার বিরুদ্ধে মহেশপুর থানায় মামলা দায়ের করা হয়েছে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :