April 28, 2024, 5:07 pm

রয়টার্সের সাংবাদিকসহ ভোট পর্যবেক্ষণে আসছেন ৮৭ বিদেশি

আসন্ন সংসদ নির্বাচন পর্যবেক্ষণে নির্বাচন কমিশনের (ইসি) কাছে আবেদন করেছেন ৮৭ জন বিদেশি।

সোমবার (২৭ নভেম্বর) পর্যন্ত বাংলাদেশের ভোট পর্যবেক্ষণে ৮৭ বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক আবেদন করেছেন বলে জানিয়েছে ইসি।

ইসি জানায়, ভোট পর্যবেক্ষণে আবেদনকারীদের মধ্যে বিভিন্ন সংস্থার ৮৭ জন পর্যবেক্ষক ও সাংবাদিক এবং চারটি সংস্থা রয়েছে। এর মধ্যে আফ্রিকান ইলেকট্রোরালের ১১ জন রয়েছেন। তারা সবাই উগান্ডার নাগরিক। এছাড়া, কমনওয়েলথ থেকে পাঁচ জন, ইউরোপিয়ান ইউনিয়নের চারজন ভোট পর্যবেক্ষণে আসবেন। এছাড়া, পাঁচ সদস্য বিশিষ্ট কারিগরি দল পাঠাতে চায় যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই)।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ইতোমধ্যে বিদেশি সাংবাদিক, ব্যক্তি পর্যবেক্ষক ও সংস্থা নিবন্ধন করেছেন। রয়টার্সের সাংবাদিকসহ মোট ৮৭ পর্যবেক্ষক-সাংবাদিক ও চারটি সংস্থা নিবন্ধন করেছে। সামনে আরও সংস্থা নিবন্ধন করবেন। সেজন্য আমরা সময় বাড়িয়েছি।

এর আগে, সংসদ ভোটকে সামনে রেখে ব্যক্তিগত ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের আবেদনের সময়সীমা ২১ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করেছিল ইসি। এই সময়সীমা বৃদ্ধি করে আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা অনুযায়ী, যেকোনো সংস্থা বা ব্যক্তি নির্ধারিত পদ্ধতিতে ইসির ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে এই সময়ে আবেদন করতে পারবে। এছাড়া, কোনো ধরনের তথ্য জানার দরকার হলে ইসিতে যোগাযোগ করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :