April 27, 2024, 11:57 pm

৭ জেলায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি উঠতে পারে

যশোরসহ ৭ জেলায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে। দেশের যে ৭টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ১৫ থেকে ২১ এপ্রিল পর্যন্ত যশোরসহ চুয়াডাঙ্গা, বাগেরহাট, কুষ্টিয়া, রাজশাহী, পাবনা, ফরিদপুর জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে।
দেশের দক্ষিণ-পশ্চিমে জেলা বাগেরহাটের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। শুক্রবার (১৪ এপ্রিল) বিকেলে বাগেরহাটে ৪১.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা এ মৌসুমে জেলার সবোর্চ্চ তাপমাত্রা।
সেই সঙ্গে এই তীব্র তাপদাহের ব্যাপ্তি দেশের ১০টি জেলায় ছড়িয়ে পড়তে পরে বলেও আশঙ্কা করা হচ্ছে।
এদিকে, বাগেরহাট জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া তীব্র তাপপ্রবাহের কারণে গত কয়েক দিন ধরে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই রাস্তাঘাট ফাঁকা হয়ে যাচ্ছে। লোকজন প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা সবার। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকায় তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। বেশি বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ।
এ জেলায় তীব্র গরম ও রোদের তাপে কৃষি শ্রমিকসহ দিনমজুর, রিকশাচালকরা তাদের জীবিকা নির্বাহ করতে পারছেন না।

মোংলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবহাওয়াবিদ মো. হারুন অর রশিদ বলেন, আজ (১৪ এপ্রিল) বিকেলে জেলার মোংলায় সর্বোচ্চ ৪১.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা আগের দিন (১৩ এপ্রিল) ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :