January 28, 2023, 12:17 pm

একমাসে সাবান-শ্যাম্পু-ডিটারজেন্টের দাম বাড়ল প্রায় দ্বিগুণ

গত একমাসে সাবান, ডিটারজেন্ট পাউডার, শ্যাম্পু, টুথপেস্টসহ প্রায় সব পণ্যের দামই বেড়েছ। গুড়াদুধ, হললিক্সসহ শিশু খাদ্যের দামও বাড়তি। এসব পণ্যের দাম বেড়েছে ৫০ শতাংশের ওপরে। এদিকে ইলিশে নিষেধাজ্ঞায় ছুটির দিনের বাজারে সব ধরণের মাছের দামই বাড়তি। বেড়েছে পেঁয়াজ ও ডিমের দামও।

নিত্য পণ্যের বাজারে যুদ্ধের উত্তাপ। বাড়ছে প্রসাধনী পণ্যের দামও। সবচে বেশি বেড়েছে কাপড় কাঁচা সাবান ও ডিটারজেন্ট পাউডারের দাম। সুগদ্ধি সাবান আর শ্যাম্পুর দামও এক মাসের মধ্যে দ্বিগুণ হয়েছে। বিক্রেতারা জানালেন, কোনো একটি কোম্পানি দাম বাড়ালেই অন্যরাও বাড়িয়ে দেয়।

“সত্তর টাকার হুইল পাওডার ১৪৫ টাকা, ১২০ টাকার রিন পাওডার ২১০ টাকা, সাবানের ক্ষেত্রে ৩৮ টাকার লাক্স সাবার এখন ৬০ টাকা, ডাবল হইতে আর কিছু বাকি নাই।” বললেন এক বিক্রেতা।

১২০ টাকা পেসোডেন্ট পেস্ট বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। একইভাবে বেড়েছে সব ধরণের পণ্যের দাম।

দাম বেড়েছে গুড়া দুধসহ শিশু খাদ্যের দামও, এতে বিক্রিও কমেছে। বাজারে বেড়েছে পেঁয়াজ ও ডিমের দর।

বাজারে ইলিশ নেই, তাই প্রভাব পড়েছে অন্য মাছের দরে। রুই কাতলাসহ সব ধরণের মাছের দাম কেজিতে ৫০ থেকে ১শ টাকা বেড়েছে। আয় ও ব্যয়ের হিসাব মেলাতে ক্রেতার হিমশিম অবস্থা।

শীতের নতুন কিছু সবজি আসলেও দামের নাগাল পাচ্ছেন না অনেকেই।

এদিকে কয়েকটি সংস্থার উদ্যোগে কৃষকদের উৎপাদিত পণ্য সরাসারি বাজারে বিক্রির ব্যবস্থা করা হয়েছে। রাজধানীর মোহাম্মদপুরে এরকই একটি বাজারের উদ্বোধন করা হয়।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :