July 1, 2022, 1:08 pm

প্রধানমন্ত্রীর জাতীয় বৃক্ষ রোপণ অভিযান-২০২২ উদ্বোধন

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ‘বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০২২’ এবং ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২’ উদ্বোধন করেছেন। প্রধানমন্ত্রী রাজধানীতে তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি একটি অনুষ্ঠানের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করেন। পরিবেশ, বন ও জলাবায়ু পরিবর্তন মন্ত্রণালয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই অনুষ্ঠানের আয়োজন করে।
জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২ উদ্বোধনের পর, প্রধানমন্ত্রী গণভবনে তিনটি নিম, জাম ও শিমুল গাছের চারা রোপন করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. সাহাব উদ্দিন এমপি এবং উপ-মন্ত্রী হাবিবুন নাহার এমপি।
৫ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত ‘জাতীয় বৃক্ষ রোপন অভিযান’ এবং ৫ জুন থেকে ১১ জুন পর্যন্ত ‘বৃক্ষমেলা-২০২২’ চলবে। এ বছরের প্রতিপাদ্য হলো- ‘বৃক্ষমেলা প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’।
বর্তমানে, দেশের ২২ দশমিক ৫০ শতাংশ এলাকায় বনভূমি রয়েছে এবং সরকার ২০৩০ সাল নাগাদ দেশের এই বনভূমি এলাকা বাড়িয়ে ২৫ শতাংশ করার লক্ষ্যে নানা কর্মসূচি বাস্তবায়ন করছে।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় পরিবেশ অধিদপ্তর (ডিওই) ও বন অধিদপ্তর এর মাধ্যমে জনসচেতনতামূলক বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এই দিনে ডিওই জাতীয় দৈনিকগুলোতে বিশেষ ক্রোড়পত্র বের করার পদক্ষেপ নিয়েছে। এছাড়াও পরিবেশ রক্ষায় বৃক্ষরোপন করতে উৎসাহ দেয়ার জন্য নগরীর গুরুত্বপূর্ণ স্থান, স্থাপনা ও সড়কগুলোতে ব্যানার ও ফেস্টুন লাগানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :