May 18, 2024, 11:02 am

আজ রাজপথে দুই দলের শোডাউন, সতর্ক পুলিশ

অনলাইন ডেস্ক।
নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে যুগপৎ আন্দোলনে যুক্ত শরিকদের সঙ্গে নিয়ে বিএনপি নতুন কর্মসূচি ঘোষণা করবে আজ। ইতিমধ্যে দলটি সব প্রস্তুতি সেরেও ফেলেছে। অপরদিকে এদিন রাজপথ ছেড়ে ঘরে বসে থাকছেনা ক্ষমতাসীনরাও। একই দিন একই সময়ে ক্ষমতাসীন দলটিও ডেকেছে শান্তি সমাবেশ।

পুলিশের দেওয়া ২৩ শর্তে বুধবার ঢাকায় সমাবেশ করবে আওয়ামী লীগ ও বিএনপি। একই দিনে বৃহৎ দুই রাজনৈতিক দলের পাল্টাপাল্টি সমাবেশ ঘিরে রাজধানীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। থাকবে সাদা পোশাকের পুলিশও।

বুধবার দুপুর দুইটায় রাজধানীর নয়াপল্টনে পুলিশের ২৩ শর্তে সমাবেশ করবে বিএনপি। ডিএমপির শর্তে বলা হয়েছে, দুপুর দুইটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত নয়াপল্টন বিএনপি কার্যালয়ের সামনে (পুলিশ হাসপাতাল ক্রসিং থেকে নাইটিঙ্গেল মোড় পর্যন্ত মধ্যবর্তী স্থানে) বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির উদ্যোগে সমাবেশ করার অনুমতি দেওয়া হলো।

আওয়ামী লীগকে দেওয়া শর্তে বলা হয়, এদিন বিকেল তিনটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত বায়তুল মোকাররম দক্ষিণ গেট সংলগ্ন স্থানে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে সমাবেশ করা যাবে।

একই দিনে আওয়ামী লীগ ও বিএনপির কর্মসূচি থাকায় রাজপথ উত্তপ্ত হওয়ার শঙ্কা প্রকাশ করছে রাজনৈতিক দলগুলো। এরইমধ্যে বিএনপির পক্ষ থেকে ‘চক্রান্তের’ অভিযোগ করা হয়েছে।

দলটির নেতারা অভিযোগ, আওয়ামী লীগই একই দিনে কর্মসূচি ডেকে ‘পায়ে-পা রেখে’ পরিস্থিতি উত্তপ্ত করতে চাইছে।

জবাবে আওয়ামী লীগের নেতারা বলছেন, বিএনপি-জামায়াত যেন সমাবেশের নামে নৈরাজ্য সৃষ্টি করতে না পারে, সে ব্যাপারে তারা সতর্ক থাকবে।

সূত্র জানিয়েছে, আজকের শান্তি সমাবেশকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখছে আওয়ামী লীগ। এ কারণে সমাবেশে সর্বোচ্চসংখ্যক নেতাকর্মীর উপস্থিতি নিশ্চিত করতে সর্বাত্মক প্রস্তুতিও নেওয়া হয়েছে।

প্রস্তুতির অংশ হিসেবে গত দুই দিনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ পৃথকভাবে বর্ধিত ও প্রতিনিধি সভা করেছে। উভয় সভায় মহানগরীর দুই অংশের মহানগর, থানা ও ওয়ার্ড নেতাদের স্ব স্ব এলাকার দল ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীর সমাবেশে উপস্থিতি নিশ্চিত করতে দিকনির্দেশনা দেওয়া হয়েছে। বিশেষ করে রাজধানীর বিভিন্ন আসনের সরকারদলীয় এমপি ও জনপ্রতিনিধিদের অধিকসংখ্যক নেতাকর্মীকে সমাবেশে উপস্থিত করতে বলা হয়েছে।

অপরদিকে আজকের সমাবেশকে ঘিরে বিএনপির নেতাকর্মীদের মধ্যে উৎসাহ, উদ্দীপনা লক্ষ্য করা গেছে। সূত্র জানিয়েছে, সমাবেশ থেকে সরকার পতনের এক দফা আন্দোলনের কিছু কর্মসূচিও ঘোষণা করা হবে। পাশাপাশি ৩১ দফা রূপরেখা ঘোষণার প্রস্তুতি রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :