May 8, 2024, 2:49 am

আপনার কম্পিউটার হ্যাক হতে পারে

গুগল ক্রোমকে এবার নতুন পথ হিসেবে বেছে নিয়েছে হ্যাকাররা। আপনি যদি গুগল ক্রোম ব্যবহার করেন, তাহলে এখনই সাবধান হয়ে যান। সম্প্রতি ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম অত্যন্ত ঝুঁকিপূর্ণ সেই দুর্বলতা নিয়ে ব্যবহারকারীদের সতর্ক জারি করেছে।
গুগল ক্রোমের নির্দিষ্ট কিছু ভার্সনে একাধিক সমস্যা দেখা দিচ্ছে যার ফলে ইউজারদের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। গুগল ক্রোম ইউজারদের সতর্ক করে জানিয়েছে, এর ফলে সংকটে পড়তে পারে ইউজারদের সেনসিটিভ তথ্য। বিভিন্ন ফিশিং অ্যাটাক, ডেটা ব্রিচ, ম্যালওয়্যার ইনফেকশন এই ধরনের যাবতীয় সমস্যা লক্ষ্য করা যেতে পারে। তাই ইউজারদের অবিলম্বে সতর্ক হওয়া প্রয়োজন।
হ্যাকাররা দূরবর্তী স্থান থেকে ব্যবহারকারীর পিসি, ল্যাপটপের নিয়ন্ত্রণ নিতে পারে। এর দুর্বলতার মধ্যে রয়েছে ওয়েবপি-এ একটি হিপ বাফার ওভারফ্লো ত্রুটি, কাস্টম ট্যাব, প্রম্প্ট, ইনপুট, ইন্টেন্টস, পিকচার ইন পিকচার এবং ইন্টারস্টিশিয়ালের মতো বিভিন্ন উপাদানে ভরপুর। সেই সঙ্গেই আবার যুক্ত হয়েছে ডাউনলোড ও অটোফিলে অপর্যাপ্ত নীতির প্রয়োগ।

গুগল ক্রোমের এই দুর্বলতাগুলোকে কাজে লাগিয়ে ব্যবহারকারীর সিস্টেমে অননুমোদিত অ্যাক্সেস পেতে ম্যালিশিয়াস উপাদান পাঠানোর চেষ্টা করে। এই দুর্বলতাগুলো একজন আক্রমণকারীকে নির্বিচারে কোড চালানোর অনুমতি দিতে পারে, নিরাপত্তা বিধিনিষেধকে বাইপাস করতে পারে বা লক্ষ্যযুক্ত সিস্টেমে খুব সহজেই ম্যালওয়্যার প্রবেশ করাতে পারে।
এরই মধ্যে সিভিই-২০২৩-৪৮৬৩ নামক একটি দুর্বলতাকে বিভিন্ন জায়গায় কাজে লাগানো হয়েছে। সাইবার অপরাধীরা এরই মধ্যে এই দুর্বলতার সুযোগ নিচ্ছে। তাই গুগল ক্রোম ব্যবহারকারীদের এখনই সতর্ক হতে হবে।
হ্যাকাররা এই দুর্বলতাকে কাজে লাগিয়ে একজন হ্যাকার ব্যবহারকারীকে ম্যালিশিয়াস সাইটে নিয়ে যাওয়ার জন্য প্রতারণা করতে পারে। এটি সাইবার আক্রমণের অত্যন্ত সাধারণ একটি কৌশল। যত তাড়াতাড়ি একজন ব্যবহারকারী ম্যালিশিয়াস ওয়েবসাইট পরিদর্শন করবে, ঠিক তত তাড়াতাড়িই আক্রমণকারীর জন্য দূষিত কোড কার্যকর করার কাজটি সহজ হবে। আর সেই কোড একবার কার্যকর হয়ে গেলে ব্যবহারকারীর ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে হ্যাকাররা।
সুরক্ষিত থাকতে যত দ্রুত সম্ভব গুগল ক্রোম আপডেট করে নিন। এজন্য-
* আপনার কম্পিউটার বা ল্যাপটপ থেকে ক্রোম উইন্ডো খুলুন।
* ক্রোমের ডান দিকের উপরে তিনটি ডট দেখতে পাবেন, সেখানে ক্লিক করুন।
* এবার ড্রপডাউন মেনু থেকে ‘হেল্প’ অপশনটি সিলেক্ট করুন।
* অ্যাবাউট গুগল ক্রোম অপশনে ক্লিক করুন।
* সবশেষে আপডেটটি পেতে ব্রাউজার রিস্টার্ট করুন।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :