April 25, 2024, 5:57 pm

ইতিহাস গড়ে ইতালির বিপক্ষে ইংল্যান্ডকে জয় উপহার দিলেন হ্যারি কেন

ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ গোলের অতীত রেকর্ড ভেঙ্গে দিলেন হ্যারি কেন। গতকাল বৃহস্পতিবার ইউরো বাছাইপর্বের ম্যাচে তার ৫৪তম আন্তর্জাতিক গোলে ভর করে ইতালির বিপক্ষে ২-১ ব্যবধানে জয়লাভ করেছে ইংল্যান্ড। সেই সঙ্গে আন্তর্জাতিক ফুটবলে ইংল্যান্ডের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলের রেকর্ডটি এককভাবে নিজের করে নিলেন কেন।
ইতালির নেপলসের এস্তাদিও দিয়াগো আরমান্দা ম্যারাডোনায় অনুষ্ঠিত ইউরো বাছাইপর্বে সি’ গ্রুপের ম্যাচের ৪৪তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে অধিনায়ক হ্যারি কেন ইতিহাসে নাম লেখানোর আগে ১৩ মিনিটে গোল করে সফরকারী ইংল্যান্ডকে এগিয়ে দেন ডেক্লান রাইস।
খেলা শেষে কেন বলেন,‘এর অর্থ সবকিছুই। আগামী বছরের ইউরো মিশন শুরুর দলে ফিরে আসা এবং ইংল্যান্ডের জার্সি পড়ার জন্য আমি মুখিয়ে ছিলাম। বিরতি থেকে ফেরার ১০ মিনিট পর ইতালির হয়ে একমাত্র গোলটি পরিশোধ করেছেন আন্তর্জাতি অভিষেক হওয়া আর্জেন্টিনায় জন্মগ্রহন করা স্ট্রাইকার মাত্তেও রেটেগুই। ২০২০ ইউরো ফাইনালের পুনরাবৃত্তির ম্যাচে শেষ দিকে লুক শ’র লাল কার্ড এবং তীব্র চাপেও একটি পয়েন্ট আদায় করতে পারেনি আজ্জুরিরা।
গত বছর অনুষ্ঠিত কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হওয়ায় রুনির সমান ৫৩ আন্তর্জাতিক গোলেই আটকে ছিলেন টটেনহ্যাম স্ট্রাইকার হ্যারি কেন। তবে গতকাল নেপলসে আর সেই ভুল করেননি হ্যারি । জিওভান্নি ডি লরেঞ্জোর হ্যান্ডবলের ঘটনা ভিএআর প্রযুক্তিতে নিশ্চিতের পর ওই পেনাল্টিটি পায় সফরকারীরা।
আগেরদিন বুধবার ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট বলেছিলেন, ছয় দশক ধরে বড় কোন শিরোপা জয়ের ব্যর্থতা থেকে বেরুতে হলে বড় দলগুলোকে হারানোর অভ্যাস গড়তে হবে ইংলিশদের। ১৯৬১ সালের পর অ্যাওয়ে ম্যাচে ইতালিকে পরাজিত করা ইংল্যান্ডের জন্য বড় একটি সাফল্য।
ইতালির জন্য এটি ছিল হতাশার রাত। প্রথমার্ধে বাজে পারফর্মেন্সের খেসারত দিতে হয়েছে আজ্জুরিদের। নেশন্স লিগ থেকে ছিটকে যাওয়া দলটির সুযোগ এসেছিল ইউরো ২০২০ ফাইনালের প্রতিপক্ষকে আবারো হারিয়ে হৈ চৈ ফেলে দেয়ার।
খেলা শেষে ইতালীয় কোচ রবার্তো মানচিনি বলেন,‘ দ্বিতীয়ার্ধে আমি দলের আসল চেহারাটি দেখতে পেয়েছি। যেটি ভবিষ্যতের জন্য ভালো। সম্ভবত আমরা শুরুতে ভুল করেছি। তবে মসৃনভাবে এর ইতি ঘটেছে।’
৫ দলের বাছাইপর্বের এই গ্রুপে আরো আছে ইউক্রেন, উত্তর মেসিডোনিয়া ও মাল্টা। গ্রুপের শীর্ষ দুটি দল ইউরো ২০২৪ আসরের চুড়ান্ত পর্বে সরাসরি খেলার সুযোগ পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :