April 19, 2024, 2:27 pm

ইরানে ২২ হাজার বিক্ষোভকারীকে সাধারণ ক্ষমা

ইরানে সরকারবিরোধী বিক্ষোভে অংশ নেওয়া ২২ হাজার আন্দোলনকারীকে ক্ষমা করে দিয়েছে দেশটির বিচার বিভাগ। বিচার বিভাগের প্রধান গোলাম হোসেইন মোহসেনি ইজেই সোমবার (১৩ মার্চ) তাদের ক্ষমা করে দেওয়ার কথা জানিয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনাকে ইজেই বলেন, এখন পর্যন্ত ৮২ হাজার মানুষকে ক্ষমা করা হয়েছে। এরমধ্যে ২২ হাজার ব্যক্তি রয়েছে, যারা বিক্ষোভে গ্রেফতার হয়েছিলেন। তবে তাদের কত সময় মেয়াদি ক্ষমা করা হয়েছে, তাদের বিরুদ্ধে কখন অভিযোগ গঠন করা হয়েছিল তা জানা যায়নি। তিনি শুধু বলেন, যাদের ক্ষমা করা হয়েছে তারা চুরি বা সহিংস অপরাধ করেননি।

শুক্রবার চীনের মধ্যস্থতায় ইরান এবং সৌদি আরবের সাত বছরের সম্পর্কের স্থবিরতার পর কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা এবং পুনরায় দূতাবাস চালু চুক্তির পর এ ঘোষণা দিল তেহরান।

তবে ইরনা তাদের পূর্বের এক প্রতিবেদনে বলেছিলো, ইরান সরকার পবিত্র রমজান মাসের আগে বিক্ষোকারীদের ক্ষমা করতে পারে।

গত সেপ্টেম্বরে হিজাববিরোধী আন্দোলনের জন্য ২২ বছর বয়সি মাহসা আমিনি নামের এক কুর্দি তরুণীকে আটক করে দেশটির নীতি পুলিশ। পুলিশি হেফাজতে তার মৃত্যু হলে চারদিকে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভ ঠেকাতে দমনপীড়ন চালায় দেশটির নিরাপত্তা বাহিনী। হাজার হাজার লোককে আটক করা হয়।

নরওয়েভিত্তিক ইরান হিউম্যান রাইটস জানায়, বিক্ষোভ চলাকালে নিরাপত্তাকর্মীরা অন্তত ২০০ জনকে হত্যা করেছেন। শত শত ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। ইরানের মানবাধিকার কর্মীদের মতে, বিক্ষোভ চলাকালীন ১৯ হাজার ৭০০ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে।

কর্তৃপক্ষ সহিংসভাবে বিক্ষোভ দমন করায় কমপক্ষে ৫৩০ জন নিহত হয়েছেন। যদিও দেশটি গত কয়েক মাস ধরে কোনো মৃতের সংখ্যা প্রকাশ করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :