April 27, 2024, 11:40 am

এনড্রিকের গোলে জয় দিয়ে ব্রাজিলের ডোরিভাল অধ্যায় শুরু

টিনএজ সেনসেশন এনড্রিকের একমাত্র গোলে শনিবার ওয়েম্বলিতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ইংল্যান্ডকে পরাজিত করেছে ব্রাজিল। পাঁচ বারের বিশ^ চ্যাম্পিয়নদের এই জয় দিয়ে নতুন বস ডোরিভাল জুনিয়রের অধীনে নতুন অধ্যায়ের সূচনা হয়েছে।
৬০ বছরের মধ্যে সম্প্রতি সবচেয়ে বাজে সময় কাটানো ব্রাজিলের প্রত্যাশা ডোরিভাল জুনিয়রের মাধ্যমে দলের হারানো গৌরব ফিরে আসবে। সেই লক্ষ্যে ২০২৬ বিশ^কাপকে সামনে রেখে এখন থেকেই পুরো দলকে উজ্জীবিত করতে মরিয়া ডোরিভাল।
স্বাগতিক ইংল্যান্ডের মাটিতে দারুন এই জয়ের মাধ্যমে সেলেসাওরা তাদের কোচের আস্থার প্রতিদান দিয়েছে। নতুন পথে এগিয়ে যাবার শুরুটাও দুর্দান্ত হয়েছে। এদিকে ইউরো ২০২৪’কে সামনে রেখে অন্যতম ফেবারিট ইংল্যান্ডও এই পরাজয়ে পিছিয়ে পড়তে নারাজ।
২০২৩ সালটা মোটেই ভাল কাটেনি ব্রাজিলের। কাল ইংল্যান্ডের বিপক্ষে তারুণ্য নির্ভর ব্র্রাজিল বেশ কিছু সুযোগ নষ্ট করেছে। নাহলে পরাজয়ের ব্যবধানটা বাড়তে পারতো। ৮০ মিনিটে ওয়ান্ডার বয় এনড্রিক অবশ্য আর কোন ভুল করেননি। পালমেইরাসের এই ফরোয়ার্ডের জুলাইয়ে রিয়াল মাদ্রিদে যোগ দেয়া এখন সময়ের ব্যপার। নেইমারের অনুপস্থিতিতে নিজেকে প্রমানে একটুও কার্পণ্য করেনি ১৭ বছর বয়সী এই তরুণ। রডরিগোর পরিবর্তে বদলী বেঞ্চ থেকে উঠে এসে ক্যারিয়ারের তৃতীয় ম্যাচে ম্যাচজয়ী গোলে এনড্রিক ভবিষ্যতের ইঙ্গিতই দিয়েছেন। ভিনিসিয়াস জুনিয়রের শট জর্ডান পিকফোর্ড রুখে দিলে ফিরতি বলে এনড্রিক বল জালে জড়ান। যদিও ইংল্যান্ডের অফসাইডের আবেদন নাকচ হয়ে যায়।
এই গোলের মাধ্যমে এনড্রিক ইতিহাসও রচনা করেছে। ২৭ বছর ২৪৬ দিন বয়সে গোল করে তিনি ওয়েম্বলিতে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে সিনিয়র দলের আন্তর্জাতিক গোলের রেকর্ড গড়েছেন। এছাড়া ১৯৯৪ সালে রোনাল্ডোর পর ব্রাজিলের হয়ে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবেও গোলের রেকর্ড গড়েছেন।
ম্যাচ শেষে আত্মবিশ^াসী ডোরিভাল বলেছেন, ‘সময়ই বলে দিবে আমরা কতদুর যাব। আমাদের অবশ্যই শান্ত থাকতে হবে, ধৈর্য্য ধরতে হবে।’
এনড্রিকের আগমনে ব্রাজিল শিবিরে গুমট পরিবেশ অনেকটাই কেটে গেছে। রিয়াল মাদ্রিদ বস কার্লো আনচেলত্তিকে নিয়ে নানা নাটকীয়তার পর ব্রাজিল দুইজন অস্থায়ী কোচের অধীনে সফল হতে পারেনি। শেষ পর্যন্ত ডোরিভালের অধীনে বিশ^কাপের বাছাইপর্ব পেরিয়ে ব্রাজিল মূল পর্বের টিকেট নিশ্চিত করাই এখন মূল চ্যালেঞ্জ।
জানুয়ারিতে সাও পাওলোর চাকরি ছেড়ে ব্রাজিল জাতীয় দলে যোগ দেন ৬১ বছর বয়সী ডোরিভাল। এমন একটা সময় বিশে^র সবচেয়ে আকর্ষনীয় একটি পদে তিনি আসীন হয়েছেন যখন ১৯৬৩ সালের পর প্রথমবারের মত ব্রাজিল এক বর্ষপঞ্জীতে জয়ের (৩) তুলনায় ব্রাজিলের পরাজয়ের (৫) সংখ্যা বেশী ছিল।
প্রথমবারের মত বিশ^কাপ বাছাইপর্বে টানা তিন পরাজয়ে মুষড়ে পরা নার্ভাস ব্রাজিলকে টেনে তোলাই এখন ডোরিভালের মূল লক্ষ্য। কনমেবেল অঞ্চলের বাছাইপর্বে এই মুহূর্তে ব্রাজিলের অবস্থান ষষ্ঠ।
যদিও গতকাল ওয়েম্বলিতে ভিনিসিয়াস জুনিয়রের দুর্দান্ত পারফরমেন্সের পাশাপাশি এনড্রিকের উত্থান ও সার্বিকভাবে পুরো দলের দাপুটে পারফরমেন্সে আত্মবিশ^াস নিয়েই মাঠ ছেড়েছে সেলেসাওরা।
নতুন ব্রাজিলকে দেখে ইংলিশ বস গ্যারেথ সাউথগেটও আশ^স্ত হয়েছেন, ‘এই দলের মধ্যে পার্থক্য দেখা যাচ্ছে। আক্রমনভাগে তাদের অত্যন্ত উঁচু মানের খেলোয়াড় রয়েছে যা ব্রাজিলের মূল শক্তি। মধ্যমাঠেও তিনজন দারুন টেকনিক্যাল খেলোয়াড় রয়েছে। ফরোয়ার্ড ও রক্ষণভাগের সমন্বয়ে ব্রাজিলকে বেশ গোছানো দল মনে হয়েছে। এনড্রিকের গোলে তাদের জয় নিশ্চিত হয়েছে। একজন তরুণ হিসেবে এটা তার জন্য দারুন এক মুহূর্ত।’
২০০৯ সালের পর এই প্রথমবারের মত ইংল্যান্ডের বিপক্ষে জয় নিশ্চিত করেছে ব্রাজিল। আগামূ মঙ্গলবার আরেক ম্যাচে তাদের প্রতিপক্ষ স্পেন।
ইংল্যান্ড পরাজিত হলেও এই ম্যাচ থেকেও বেশ কিছু ইতিবাচক দিক খোঁজার চেষ্টা করেছেন সাউথগেট। বিশেষ করে নিউক্যাসল ফরোয়ার্ড এন্থনি গর্ডনকে অভিষিক্ত করতে পেরে দারুন খুশী ইংলিশ বস।
যদিও সাউথগেটের অধীনে ঘরের মাঠে ২১ ম্যাচে এই প্রথম পরাজয়ের দেখা পেল ইংল্যান্ড। সেন্ট্রাল স্ট্রাইকার হিসেবে ইভান টনির পরিবর্তে ওলি ওয়াটকিন্সের উপর আস্থা রেখেছিলেন সাউথগেট। গোঁড়ালির ইনজুরির কারনে হ্যারি কেনকে নিয়ে কোন ঝুঁকি নিতে চাননি। ইউরোতে কেন যদি ইনজুরিতে থাকেন তবে ওয়াটকিন্স কতটা এই ভার বহন করতে পারবেন তা নিয়ে শঙ্কা রয়েছে।
মঙ্গলবার পরবর্তী ম্যাচে একই মাঠে বেলজিয়ামের মুখোমুখি হবে ইংল্যান্ড। ইউরো দল ঘোষনার আগে এটাই ইংলিশদের শেষ প্রস্তুতি ম্যাচ। সাউথগেট বলেছেন, ‘আমি এই পারফরমেন্সকে পুরোপুরি খারাপ বলবো না। পরাজয় আমি কখনই পছন্দ করিনা। আমি মনে করি আজও বেশ কিছু ভাল পারফরমেন্স আমরা করেছি। বিশেষ করে ইংল্যান্ডের হয়ে যারা খুব একটা খেলার সুযোগ পায়না তারা আজ নিজেদের প্রমানের চেষ্টা করেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :