April 26, 2024, 2:34 pm

চুয়াডাঙ্গায় আম সংগ্রহ কার্যক্রম সভা অনুষ্ঠিত

চুয়াডাঙ্গা জেলায় কোন অবস্থাতে বানিজ্যিক উদ্দেশ্যে অপরিপক্ক আম পাড়া যাবেনা!

চুয়াডাঙ্গা প্রতিনিধি।।
চুয়াডাঙ্গা জেলায় ১৭ মে (৩ জ্যৈষ্ঠ) থেকে আম সংগ্রহ শুরু করতে হবে। সোমবার (১৬ মে) বেলা পৌনে ১টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভার মাধ্যমে আম সংগ্রহ কার্যক্রমের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বৈঠকে জেলা প্রশাসন, কৃষি কর্মকর্তা ও আম বাগান মালিক এবং আম ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা, চুয়াডাঙ্গা জেলা আম ব্যবসায়ী সমিতির সভাপতি রেজাউল করিম মুন্সী, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন ও সহসভাপতি আব্দুল কুদ্দুস মহলদার, জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিন, এনডিসি জাকির হোসেন, জেলা মার্কেটিং অফিসার শহিদুল ইসলাম সহ প্রমুখ ।

এসময় চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, ১৭ মে (৩ জ্যৈষ্ঠ) থেকে আঁটি, গুটি ও বোম্বাই জাতের, ২২ মে (৮ জ্যৈষ্ঠ) থেকে হিমসাগর, ২৭ মে (১৪ জ্যৈষ্ঠ) থেকে ল্যাংড়া, ১০ জুন ২৭ (জ্যৈষ্ঠ) আম্রপালি (বারি আম-৩), ১৫ জুন (১ আষাঢ়) থেকে আম্রপালি বারি-৩ জাতের ,২১ জুন (৭ আষাঢ়) থেকে ফজলী জাতের ও ১ জুলাই (১৭ আষাঢ়) থেকে আশ্বিনা বারি-৪ জাতের আম সংগ্রহ শুরু হবে।

উক্ত সভায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, “কোন অবস্থাতে বানিজ্যিক উদ্দেশ্যে অপরিপক্ক আম পাড়া যাবেনা। এছাড়া আম পাকানো ও সংরক্ষণের জন্য কোন রাসায়নিক উপাদান ব্যবহার করা যাবেনা। তাছাড়া অবৈধ প্রক্রিয়ায় আম পাকানো হলে বা পাকানোর উদ্দেশ্যে মজুদ করা হলে ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন -২০০৯’ এবং ‘নিরাপদ খাদ্য আইন-২০১৩ অনুয়ায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা বলেন, চুয়াডাঙ্গা জেলা ব্যাপী আম সংগ্রহের যে সূচীটি দেয়া হয়েছে তার বাইরে কেউ অপরিপক্ষ আম পাড়তে পারবে না। কেউ যদি এর ব্যপ্তয় ঘটায় তবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :