May 1, 2024, 12:26 pm

তামিম-সাইফুদ্দিনের নৈপুন্যে তৃতীয়স্থানে উঠলো বরিশাল

অধিনায়ক তামিম ইকবালের ব্যাটিং এবং মোহাম্মদ সাইফুদ্দিনের অলরাউন্ড নৈপুন্যে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেটের পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে উঠেছে ফরচুন বরিশাল। আজ নিজেদের নবম ম্যাচে বরিশাল ২৭ রানে হারিয়েছে দুর্দান্ত ঢাকাকে। ৪৫ বলে ৭১ রান করে ম্যাচ সেরা হন তামিম। ৬ বলে ২৩ রানের ক্যামিও ইনিংস খেলার পাশাপাশি বল হাতে ৩ উইকেট নেন সাইফুদ্দিন।
৯ ম্যাচে ৫ জয় ও ৪ হারে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে উঠলো বরিশাল। ১০ ম্যাচে ১ জয় ও ৯ হারে ২ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে থাকলো ঢাকা। টানা ৯ ম্যাচ হারে আনুষ্ঠানিকভাবে প্লে-অফে খেলার আশা শেষ হয়ে গেল ঢাকার।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আজ দিনের প্রথম ম্যাচে ঢাকার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৫০ বলে ৭৬ রানের সূচনা করেন বরিশালের তামিম ও পাকিস্তানের আহমেদ শেহজাদ। ৪টি চারে ২৪ রান করা শেহজাদকে নবম ওভারে আউট করে ঢাকাকে প্রথম সাফল্য এনে দেন পেসার আলাউদ্দিন বাবু।
শেহজাদ ফেরার পর সৌম্য সরকারকে নিয়ে ৩১ বলে ৪৮ রানের জুটি গড়েন তামিম। এই জুটিতেই ১১তম ওভারে এবারের মৌসুমে প্রথম হাফ-সেঞ্চুরি করেন ৩৪ বল খেলা তামিম।
তবে ১৪তম ওভারে বাবুর দ্বিতীয় শিকার হন ৭টি চার ও ৪টি ছক্কায় ৪৫ বলে ৭১ রান করা তামিম।
দলীয় ১২৪ রানে তামিমের আউটের পর বরিশালের রানের চাকা ঘুড়িয়েছেন সৌম্য ও মাহমুদুল্লাহ। কিন্তু বড় ইনিংস খেলতে পারেননি তারা। ১টি করে চার-ছক্কায় মাহমুদুল্লাহ ১০ বলে ১৩ এবং ৩টি চার ও ১টি ছক্কায় ২৩ বলে ২৮ রানে ফিরেন সৌম্য।
মাহমুদুল্লাহ-সৌম্যর বিদায়ের পর স্লগ ওভারে মুশফিকুর রহিমকে ১ ও মেহেদি হাসান মিরাজ শূণ্য হাতে শিকার করেন ঢাকার পেসার তাসকিন আহমেদ। এতে বরিশালের রান তোলায় ভাটা পড়ে।
কিন্তু পেসার শরিফুল ইসলামের করা শেষ ওভারে ২টি করে চার-ছক্কায় ২৩ রান নেন মোহাম্মদ সাইফুদ্দিন। ৬ বলে সাইফুদ্দিনের ২৩ রানের ক্যামিও ইনিংসে ৬ উইকেটে ১৮৬ রানের বড় সংগ্রহ পায় বরিশাল। ঢাকার বাবু ৩টি ও তাসকিন ২টি উইকেট নেন।
১৮৭ রানের টার্গেটে খেলতে নেমে বরিশালের দুই পেসার সাইফুদ্দিন ও খালেদ আহমেদের তোপে ৫০ রানে ৫ উইকেট হারায় ঢাকা। এসময় ২টি করে উইকেট নেন সাইফুদ্দিন ও খালেদ।
এমন বিপর্যয়ের মধ্যে বরিশালের বোলারদের সামনে একাই লড়াই করেছেন অস্ট্রেলিয়ার অ্যালেক্স রস। ছক্কা মেরে ৩৬ বলে এবারের আসরে তৃতীয় হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন তিনি।
হাফ-সেঞ্চুরির পরও হাল ছাড়েননি রস। ইনিংসের শেষ পর্যন্ত খেলে ৪৯ বলে ৫টি চার ও ৭টি ছক্কায় অপরাজিত ৮৯ রান করেও যোগ্য সঙ্গীর অভাবে দলের হার রুখতে পারেননি রস। ৮ উইকেটে ১৫৯ রান তুলে ম্যাচ হারে ঢাকা। বরিশালের সাইফুদ্দিন ও খালেদ ৩টি করে উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
ফরচুন বরিশাল : ১৮৬/৬, ২০ ওভার (তামিম ৭১, সৌম্য ২৮, বাবু ৩/৩০)।
দুর্দান্ত ঢাকা : ১৫৯/৮, ২০ ওভার (রস ৮৯*, উইলিয়ামস ১২, খালেদ ৩/২৬)।
ফল : ফরচুন বরিশাল ২৭ রানে জয়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :