April 16, 2024, 4:37 pm

ত্রিদেশীয় সিরিজ থেকে বাংলাদেশের বিদায়

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ৫ম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৪৮ রানে হেরে গেছে বাংলাদেশ। ২০৮ রান তাড়ায় সাকিব আল হাসানের দল থামলো ২০ ওভারে ৭ উইকেটে ১৬০ রানেই। আর এ হারে টুর্নামেন্টের ফাইনালে খেলার স্বপ্ন শেষ হয়ে গেলো টাইগারদের। ৪৪ বলে ৮ চারে আর ১ ছক্কায় ৭০ করেন সাকিব আল হাসান।

বুধবার (১২ অক্টোবর) ক্রাইস্টচার্চে মহাগুরুত্বপূর্ণ এ ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক সাকিব। টস হেরে ব্যাট করতে নেমে ৪৫ রানের উদ্বোধনী জুটি পায় নিউজিল্যান্ড। ৩ চার ও ২ ছক্কায় ১৯ বলে ৩২ রান করে শরিফুল ইসলাম বলে ফিন অ্যালেন ফিরলে এই জুটি ভাঙে।

এরপর মার্টিন গাপটিলের সঙ্গে ৭৮ রানের জুটি গড়েন ডেভন কনওয়ে। তাদের এই জুটি ভাঙে এবাদত হোসেনের বলে ২৭ বলে ৩৪ রান করে গাপ্টিল আউট হলে। কিছুক্ষণ পর ৫ চার ও ৩ ছক্কায় ৪০ বলে ৬৮ রান করে মোহাম্মদ সাইফউদ্দিনের শিকার হন কনওয়ে।

কিউইদের হয়ে ইনিংসের শেষ টানেন গ্লেন ফিলিপস। ৫ ছক্কা ও ২ চারে ২৪ বলে ৬০ রান আসে এই ব্যাটারের ব্যাট থেকে। বাংলাদেশের পক্ষে ২ উইকেট করে নেন এবাদত ও সাইফউদ্দিন।

রান তাড়ায় নেমে বোল্টের প্রথম ওভারেই বল আকাশে তুলে দিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। বোলারসহ চার ফিল্ডার দৌড়ে এসে বলের দিকে তাকিয়ে থাকলেও ভুল বোঝাবুঝিতে কেউ হাত বাড়াননি। শূন্য রানে বেঁচে যান শান্ত। তৃতীয় ওভারে অ্যাডাম মিলনের বলে আরেকবার জীবন পান শান্ত। এবার মিডঅনে ক্যাচ ফেলে দেন টিম সাউদি। তবে দুইবার বেঁচে গিয়েও ১২ বলে ১১ করে ফেরেন শান্ত। এক বল পরই বোল্ড হন মিলনের বলে।

এরপর লিটন দারুণ কিছু শট খেলে হন ব্রেসওয়েলের শিকার। ১৬ বলে ৩ বাউন্ডারি আর ১ ছক্কায় ২৩ করেন ডানহাতি এই ব্যাটার। পাওয়ার প্লের ৬ ওভারে তবু ২ উইকেটে ৫২ রানের ভালো সংগ্রহ পায় বাংলাদেশ। তৃতীয় উইকেটে সৌম্য সরকার আর সাকিব আল হাসান ২৭ বলে যোগ করেন ৪৩ রান। দারুণ গতিতে ছুটছিলো জুটিটি। দীর্ঘদিন পর দলে ফিরে সৌম্যও খেলছিলেন বেশ আত্মবিশ্বাসের সঙ্গে।

কিন্তু দশম ওভারের শেষ বলে মিলনের শর্ট বলের ফাঁদে পা দেন সৌম্য। থার্ডম্যানে তুলে দেন ক্যাচ। ১৭ বলে ৩ বাউন্ডারিতে গড়া সৌম্যর ২৩ রানের ইনিংসটি শেষ তাতেই। এরপর আফিফ হোসেন (৪ বলে ৪) ডাউন দ্য উইকেট খেলতে গিয়ে বোল্ড হন ব্রেসওয়েলের ঘূর্ণিতে।

এরপর হতাশ করেছেন নুরুল হাসান সোহানও (২)। ইয়াসির রাব্বি (৬ বলে ৬) ছক্কা হাঁকাতে গিয়ে ক্যাচ হন একদম বাউন্ডারির দড়িতে। তবে ৩৩ বলে ফিফটি করা সাকিব খেলেছেন অধিনায়কের মতোই। অনেকটা সময় পর্যন্ত লড়াই চালিয়ে গেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :