May 6, 2024, 9:00 am

দেশের দ্বিতীয় সর্বোচ্চ জেলা জয়পুরহাটে আগাম জাতের আলু চাষে লাভবান কৃষকেরা

অনলাইন ডেস্ক।

আলু চাষে দেশের দ্বিতীয় সর্বোচ্চ জেলা জয়পুরহাটে আগাম জাতের আলু চাষ করে লাভবান হচ্ছেন কৃষকেরা। বাজারে আসতে শুরু করেছে নতুন আলু। ভালো দাম পেয়ে খুশি বলে আলু চাষিরা জানান।
জয়পুরহাটে আগাম জাতের আলু চাষে লাভবান কৃষকেরা

জেলার বিভিন্ন এলাকা ঘুরে জানা যায়, কৃষকেরা এখন মাঠে আগাম জাতের আলু তোলা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। আগাম জাতের ক্যারেজ আলু চাষ করে বিঘা প্রতি ২৫/৩০ মণ ফলন পাওয়া যাচ্ছে বলে জানান পাঁচবিবি উপজেলার পশ্চিম রামচন্দ্রপুর গ্রামের চাষি সম্ভু চন্দ্র।

আগাম জাতের আলুতে ভালো লাভ পাওয়া যায় এ জন্য প্রতি বছরের ন্যায় এবারও দুই বিঘা জমিতে আগাম জাতের ক্যারেজ আলু চাষ করেছেন বলে জানান তিনি।

সম্ভু চন্দ্র বলেন, বর্তমান বাজারে দুই হাজার টাকা থেকে ২ হাজার ৪শ টাকা পর্যন্ত প্রতি মণ আলু পাইকারি বিক্রি হচ্ছে। ভালো দাম পাওয়ায় আমি খুশি।


আরও পড়ুন :১৫- আগস্ট এক শোক গাঁথা; বিভীষিকাময় কালরাত্রি ও ডিজিটাল বাংলাদেশ!


কালাই উপজেলার কাজীপাড়া এলাকার কৃষক মোসলেম উদ্দিন জানান, তিনি এবার ৪ বিঘা জমিতে তিনি আগাম জাতের আলু চাষ করেছেন। আগাম জাতের আলু চাষ করে ভালো দাম পাওয়া যায় এ জন্য আগ্রহ নিয়ে আগাম জাতের এ ক্যারেজ জাতের আলু চাষ করে থাকেন বলেও জানান তিনি। খুচরা বাজারে বর্তমানে ৫০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে নতুন আলু।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. শফিকুল ইসলাম বলেন, আগাম জাতের আলু ওঠার পরবর্তী সময়ে ২য় দফায় অন্যান্য আলু চাষ করার সময় বিঘা প্রতি ৫০/৫৫ মণ আলু উৎপাদন হয়ে থাকে। এ সময় কিছুটা আলুর বাজার দর কম থাকলেও অতিরিক্ত ফলনের কারণে তাতে কৃষকদের লোকসান হয় না।

জেলায় এবার ৫ হাজার ৮ শ ৫০ হেক্টর জমিতে আগাম জাতের আলু চাষ হয়েছে বলে জানান এই কৃষি কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :