April 27, 2024, 9:54 pm

নিয়মিত গ্যাসের ওষুধ খান? জানুন যে বিপদের কথা

অনিয়ন্ত্রিত খাদ্যাভাসের কারণে অনেকেই বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগে থাকেন। এর মধ্যে অন্যতম সমস্যা হলো পেটের সমস্যা। পেটের সমস্যা দূর করতে অনেকেই প্রায়ই চিকিৎসকের পরামর্শ ব্যতীত বিভিন্ন ধরনের গ্যাসের ওষুধ খান।

অনেকে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই গ্যাসের ওষুধ খেয়ে থাকেন। জানেন কি এজন্য ভয়ানক পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে? আপনার এই সুন্দর জীবনটা পুরো ওলট-পালট হয়ে যেতে পারে গ্যাসের ওষুধ খাওয়ার এই অভ্যাসের কারণে। তাই জেনে নিন এই অভ্যাসের ফলে শরীরে কি প্রভাব পড়ছে-

–গ্যাস্ট্রিকের সমস্যার কারণে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে গ্যাসের ওষুধ খেলে স্টম্যাকে অ্যাসিডের পরিমাণ পুরোপুরি শূন্য হয়ে যেতে পারে। এর ফলে খাদ্যনালীতে ছোট ছোট ঘা, গ্যাস্ট্রিক আলসার, এমনকি স্টমাক ক্যান্সারও হতে পারে। তাই গ্যাসের বড়ি ইচ্ছেমতো খাওয়া বন্ধ করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

– যে সকল খাবার খেলে গ্যাসের সমস্যা বেশি হয়, সেই সকল খাবার খাওয়া বন্ধ রাখায় ভাল।

– খিদে না পেলে কোনো খাবার খাওয়ার দরকার নেই। প্রয়োজন পড়লে এক গ্লাস পানি খাওয়া যেতে পারে। তবে যখন তীব্র আকারে খিদে পাবে, তখনই খাবার খেতে হবে‌।

– এইগুলো মেনে চলার পরেও যদি গ্যাসের সমস্যার সমাধান না হয়, তাহলে অবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে পরামর্শ নেওয়া উচিত। একইসঙ্গে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :