April 26, 2024, 11:58 pm

প্রতিবেদনে ফ্যাক্ট চেকিংয়ের মাধ্যমে সত্য-মিথ্যা নির্ণয় করা আবশ্যক : সমীর কান্তি বড়ুয়া

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র প্রধান বার্তা সম্পাদক সমীর কান্তি বড়ুয়া বলেছেন, প্রতিবেদন লেখার সময় ফ্যাক্ট চেকিংয়ের মাধ্যমে সত্য-মিথ্যা নির্ণয় করা সাংবাদিকদের দায়িত্ব।
তিনি আজ বিকেলে রাজধানীর কাকরাইলের প্রেস ইনস্টিটিউট, বাংলাদেশ (পিআইবি)’র সেমিনার কক্ষে নারী সাংবাদিকদের জন্য দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
সাংবাদিকতার উৎকর্ষ সাধনে ফ্যাক্ট চেকিংয়ের গুরুত্ব অপরিসীম উল্লেখ করে সমীর কান্তি বড়ুয়া বলেন, বর্তমান যুগে যেভাবে তথ্য প্রবাহ হয়, তাতে ফ্যাক্ট চেকিং করে সত্য-মিথ্যা নির্ণয় করা অত্যাবশ্যক। নতুবা প্রতিবেদনে বড় ধরনের ভুল হতে পারে। প্রতিবেদন হয়ে পড়তে পারে গুরুত্বহীন।
ফ্যাক্ট চেককে বর্তমান সময়ের উপযোগী বিষয় হিসেবে তুলে ধরে তিনি ফ্যাক্ট চেকিং টুলস, ভুয়া তথ্য যাচাই, সামাজিক মাধ্যমে ভুয়া সংবাদ ছড়ানোর প্রবণতা ও ঝুঁকি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।
এছাড়াও তিনি ফ্যাক্ট চেক প্রতিবেদন লেখার কৌশল, ভুয়া ছবি ও ভিডিও চিত্রের ফ্যাক্ট চেক করার পদ্ধতি, ফ্যাক্ট চেকিং সাইট পর্যবেক্ষণ এবং সত্যতা যাচাই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।
অনুষ্ঠানের সভাপ্রধান প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র মহাপরিচালক জাফর ওয়াজেদ ফ্যাক্টচেক ও সাংবাদিকতার নৈতিকতা নিয়ে আলোচনা করেন।
তিনি বলেন, এখন মিথ্যাচার অনেক বেশি হচ্ছে। ফেইসবুকের স্ট্যাটস দিয়ে অনেক দৈনিক পত্রিকা প্রতিবেদন করছে। এজন্য ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজনীয়তা ছিল।
পিআইবি’র মহাপরিচালক বলেন, অনলাইন গণমাধ্যমগুলোতে অল্প সময়ের মধ্যে সংবাদ প্রচার হয়। এখানে ভুল তথ্য পরিবেশনের হলে সহজে জনগণ বিভ্রান্ত হয়। সেদিকে কর্তৃপক্ষের সতর্ক হতে হবে।
জাফর ওয়াজেদ বলেন, তথ্য অধিকার আইনের মাধ্যমে অনুসন্ধানী সাংবাদিকতার সুযোগ থাকলেও সাংবাদিকরা এই আইনের মাধ্যমে তথ্য চেয়ে কমই আবেদন করেন।
প্রশিক্ষণ কর্মশালায় পিআইবি’র সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দিন নিপুনের সমন্বয়ে বাংলাদেশ নারী সাংবাদিক সমিতির (বানাসাস)’র মোট ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বাংলাদেশ নারী সাংবাদিক সমিতির (বানাসাস) সভাপতি সোমা শাহতাজ উপস্থিত ছিলেন।
এছাড়া, মাদারীপুর জেলার সাংবাদিকদের জন্য পিআইবির সেমিনার কক্ষে (মঙ্গলবার ও বুধবার) দুইব্যাপী অপর একটি অনুসন্ধানমূলক রিপোর্টিং আবাসিক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।
সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণ করেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র মহাপরিচালক জাফর ওয়াজেদ।
কর্মশালায় পিআইবি’র সিনিয়র প্রশিক্ষক পারভীন শাহ ও শেখ মজলিশ ফুয়াদের সমন্বয়ে ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সভাপতি মামুন ফরাজী উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :